cosmetics-ad

ইসলামের ধারণা দিতে লন্ডনে অমুসলিমদের নিয়ে বিশেষ আয়োজন

london

ব্রিটেনের রাজধানী লন্ডনে অমুসলিমদের জন্য প্রতিবছরের ন্যায় এবারও ইসলামের নানা বিষয় জানার আয়োজন করেছিল ইস্ট লন্ডন মসজিদের ইসলাম এওয়ার্নেস প্রজেক্ট। বুধবার পূর্ব লন্ডনের ঐতিহ্যবাহী লন্ডন মুসলিম সেন্টারে বিভিন্ন পেশার অমসুলিমদের নিয়ে একটি সুন্দর সন্ধ্যায় সংলাপ, ইসলাম প্রদর্শনী ও ডিনারের আয়োজন করা হয়।

ইসলাম এওয়ার্নেস প্রজেক্ট আয়োজিত ওই অনুষ্ঠানে লন্ডনের বিভিন্ন এলাকা থেকে আগত শিক্ষক, ডাক্তার, আইনজীবী, চার্চের প্রিস্ট, মিডিয়া কর্মীসহ বিভিন্ন পেশার প্রায় চারশত অমুসলিম উপস্থিত ছিলেন। প্রানবন্ত ওই অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইস্ট লন্ডন মসজিদ ও লন্ডন মুসলিম সেন্টার ট্রাস্টের চেয়ারম্যান শিক্ষাবিদ হাবিবুর রহমান।

প্রধান আলোচক হিসাবে বক্তব্য রাখেন বিশিষ্ট ইসলামিক স্কলার, ইস্ট লন্ডন মসজিদ ও লন্ডন মুসলিম সেন্টারের সিনিয়র ঈমাম মোহাম্মদ মাহমুদ ওবিই। তিনি আগত অতিথিতিবৃন্দের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং ইসলাম সম্পর্কে একটি সঠিক ধারণা সবার মনের মাঝে জাগিয়ে তুলেন। অনুষ্ঠান পরিচালনা করেন ইসলাম এওয়ার্নেস প্রজেক্ট-এর পরিচালক ময়নুল হক।

ব্যাতিক্রমী ওই অনুষ্ঠান সফল করার জন্য ইসলাম এওয়ার্নেস প্রজেক্ট এর পক্ষ থেকে একটি প্রিপারেশন টিম গঠন করা হয়। তাদের অক্লান্ত পরিশ্রমে গত ১৮ সেপ্টেম্বর বুধবার এই অনুষ্ঠান সফলতার সাথে সম্পন্ন হয়। অমুসলিমদের নিয়ে ‘একটি সংলাপ, ইসলাম প্রদশনী ও ডিনার’ প্রিপারেশন টিমের সদস্যরা আলোচনা ও ডিনার শেষে আগত অমুসলিম অতিথিদের মসজিদের বিভিন্ন এলাকা, ইসলামের উপর বিভিন্ন প্রদর্শনী ঘুরে ঘুরে দেখতে সহায়তা করেন। অমুসলিমরা এক্সজিবিশন গ্যালারিতে দাঁড়িয়ে মাগরিবের নামাজ সরাসরি উপভোগ করেন এবং পরে অনেক অমুসলিম ইসলাম সম্পর্কে জানার আরো আগ্রহ ব্যক্ত করেন।