cosmetics-ad

লন্ডনে চার কোম্পানির মালিক সাবেক ছাত্রলীগ নেতা নাজমুল

nazmul

বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম যুক্তরাজ্যের লন্ডনে কোটি কোটি টাকা বিনিয়োগ করেছেন বলে তথ্য পাওয়া গেছে। জানা গেছে, ছাত্ররাজনীতিতে সততার কথা বলা এবং নিজেকে একটি সাধারণ পরিবারের সন্তান দাবি করা এই সাবেক ছাত্রনেতা বর্তমানে লন্ডনে বেশ কয়েকটি কোম্পানির মালিক। অনুসন্ধা‌নে পাওয়া তথ্য অনুযায়ী, ব্রি‌টিশ সরকা‌রের কা‌ছে নাজমু‌লের কো‌টি কোটি টাকার নিব‌ন্ধিত বি‌নি‌য়ো‌গ রয়েছে। তার নামে ব্রিটেনের কোম্পানি হাউজে আবাসন, গাড়ির অ্যাক্সিডেন্ট ক্লেইম ম্যা‌নেজ‌মেন্ট, পণ্যের পাইকারি বিক্রেতা, বিজ্ঞাপন, চাকরিদাতা প্রতিষ্ঠান, সেবা প্রতিষ্ঠানসহ বিভিন্ন ধরনের ছয়টি কোম্পানির অস্তিত্ব পাওয়া গেছে। এর মধ্যে দুটি কোম্পানির পরিচালক পদে তার নাম নেই। বাকি চার‌টি কোম্পানির ম‌ধ্যে একটির একক পরিচালক এবং আরও তিনটি যৌথ পরিচালক হিসেবে তিনি রয়েছেন।

একটি নির্ভরযোগ্য সূত্রের তথ্যমতে বর্তমানে সিদ্দিকী নাজমুল আলম বিনিয়োগকারী ভিসায় যুক্তরাজ্যে অবস্থান করছেন। ব্রিটিশ সরকারের আইন অনুযায়ী, এই ভিসা পেতে ন্যূনতম দুই লাখ পাউন্ড (বাংলাদেশি টাকায় দুই কোটির বেশি) বিনিয়োগ করতে হয়। ব্রিটেনে নাজমু‌লের বিলাসবহুল জীবন ও আর্থিক উৎ‌সের নানা কা‌হিনি নি‌য়ে খোদ যুক্তরাজ্য আওয়ামী লী‌গের নেতাকর্মীদের ম‌ধ্যেই এখন কানাঘুষা চলছে।

লন্ডনে তার বিভিন্ন ব্যবসা-বাণিজ্যের খোঁজ নিতে গিয়ে জানা যায়, ফ্লেক্সফগ লিমিটেড, এলিট সিটি লিমিটেড, নাজ ইউকেবিডি প্রোপার্টিজ লিমিটেড, এসএনবি অটোস লিমিটেড, এসএনআর ইউকে বিডি লিমিটেড ও কার মিউজিয়াম লিমিটেড নামে ছয়টি ব্যবসা প্রতিষ্ঠানের সঙ্গে তিনি যুক্ত ছিলেন। এর মধ্যে ইস্ট লন্ডনের কেনন স্ট্রিট রোডে নাজ ইউকেবিডি প্রোপার্টিজ নামের আবাসন ব্যবসার একক পরিচালক তিনি। যার মূলধন দেখানো হয়েছে সাড়ে আট লাখ পাউন্ড, বাংলাদেশি টাকায় যা ১০ কোটি টাকার সমান। কোম্পানিটি ২০১৮ সালের ১০ জুলাই ব্রিটিশ সরকারের কোম্পানি হাউজে ১১৪৫৮১৯৯ নম্বরে নিবন্ধিত হয়। এখানে ব্যবসার ধরন হিসেবে চারটি বিষয় উল্লেখ করা হয়−নিজস্ব প্রোপার্টি কেনাবেচা, লিজ অথবা নিজস্ব প্রোপার্টি ভাড়া দেওয়া এবং পরিচালনা করা, রিয়েল এস্টেট এজেন্সি এবং চুক্তির অথবা ফি এর মাধ্যমে প্রোপার্টি পরিচালনা করা।

nazmulটাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন রোডের পাশে পান্ডারসন গার্ডেনে রয়েছে ফ্লেক্সফগ লিমিটেড নামের ব্যবসা প্রতিষ্ঠানের অফিস। যেটি ২০১৪ সালের ৩০ জানুয়ারি কোম্পানি হাউজে ০৮৮৬৮৬৮১ নম্বরে নিবন্ধন করা হয়। এই ব্যবসার ধরন দেখানো হয়েছে নন স্পেশালাইজড হোলসেল ট্রেড, অ্যাডভারটাইজিং এজেন্সি এবং অন্যান্য তথ্যপ্রযুক্তি সেবা, যা আগে লিঙ্কমোর ইউকে লিমিটেড নামে পরিচিত ছিল। এই কোম্পানিতে সিদ্দিকী নাজমুল আলম এ বছরের ৮ ফেব্রুয়ারি পরিচালক হিসেবে যোগ দেন। কোম্পানিতে আরও দু’জন পরিচালক রয়েছেন।

তৃতীয় কোম্পানি এলিট সিটি লিমিটেড। এটি সেন্ট্রাল লন্ডনের বসওয়েল স্ট্রিটে অবস্থিত। এই কোম্পানিটি ২০১৮ সালের ১৬ আগস্ট কোম্পানি হাউজে ১১৫২১৪৭৩ নম্বরে নিবন্ধিত হয়। এই কোম্পানির ব্যবসার ধরন হচ্ছে এমপ্লয়মেন্ট প্লেসমেন্ট এজেন্সি ও টেম্পোরারি এমপ্লয়মেন্ট এজেন্সি এক্টিভিটিস। এই কোম্পানির জন্মলগ্ন থেকে সিদ্দিকী নাজমুল আলম মোহাম্মদ রুহুল আমিনের সঙ্গে যৌথ পরিচালক হিসেবে আছেন।

চতুর্থ কোম্পানি এসএনবি অটোস লিমিটেড বেথনাল গ্রিনের ২৫ পান্ডারসন গার্ডেনে অবস্থিত। এই প্রতিষ্ঠানটি ২০১৬ সালের ২১ সেপ্টেম্বর ১০১৩৭১৫১ নম্বরে কোম্পানি হাউজে নিবন্ধিত হয়। এই কোম্পানির ব্যবসার ধরন হিসেবে বলা হয়েছে রেন্টিং অ্যান্ড লিজিং অব কারস অ্যান্ড লাইট মোটর ভেহিক্যাল। শুরু থেকে এই প্রতিষ্ঠানেরও পরিচালক হিসেবে আছেন নাজমুল এবং মোহাম্মদ রুহুল আমিন।

nazmul-companyএছাড়া এসএনআর ইউকে বিডি লিমিটেডে (১০৫১৭৩৫৮ কোম্পানি নম্বর) ২০১৬ সালের ৮ ডিসেম্বর নাজমুল পরিচালক হিসেবে যোগ দিলেও ২০১৭ সালের ১৬ জানুয়ারি তিনি পদত্যাগ করেন। একইভাবে কার মিউজিয়াম লিমিটেডে (১০২৫৪৪২২ কোম্পানি নম্বর) ২০১৬ সালের ২৮ জুন পরিচালক পদে যোগ দিয়ে তিন দিনের মাথায় ২০১৬ সালের ১ জুলাই পদত্যাগ করেন তিনি।

তবে নাজমুল সাংবা‌দিকদের সঙ্গে আলাপকা‌লে ব‌লেন, ‘নাজ ইউ‌কে বিডি কোম্পা‌নি‌টি কেনন স্ট্রিটের এক‌টি ঠিকানায় কোম্পানি হাউ‌সে নিবন্ধন ক‌রে‌ছিলাম। এসএন‌বি অ‌টোস না‌মের কোম্পানিটি‌তে এক বন্ধু ওয়া‌র্কিং ডিরেক্টর হি‌সে‌বে রে‌খে‌ছি‌লেন। এছাড়া এ‌লিট সি‌টি না‌মের কোম্পানিটি রে‌জি‌স্ট্রেশন করা হ‌য়ে‌ছে, তবে এর কার্যক্রম শুরু হয়নি। আর ফ্লেক্সফগ না‌মের কোম্পানিটি আই‌টি ব্যবসা‌র। কোম্পানিটি এক বন্ধু খু‌লে‌ছেন। আমাকে পার্টনার হিসেবে রে‌খে‌ছেন।’ এসব কোম্পানির ব্যবসায়িক কার্যক্রম এখ‌নও শুরু হয়‌নি ব‌লে দাবি নাজমু‌লের।

নাজ ইউকেবিডি প্রোপার্টিজের মূলধনের বিষয়ে ব্যাখ্যা দিতে গিয়ে নাজমুল বলেন, ‘ব্রিটেনে কোম্পানি হাউজে কোনও কোম্পানি রেজিস্ট্রেশন কর‌তে গেলে কিছু তথ্য দিতে হয়।’ এ কোম্পানির মূলধন সাড়ে আট লাখ পাউ‌ন্ড দেখানো হলেও তা স‌ঠিক নয় ব‌লে দাবি করেন তিনি।

নাজমুল আরও ব‌লেন, লন্ডনে তি‌নি ব্যবসার পাশাপা‌শি লেখাপড়া কর‌ছেন।‌ তবে কোন ভিসায় ব্রি‌টে‌নে বসবাস কর‌ছেন সে তথ্য জানা‌তে অপারগতা প্রকাশ ক‌রেন। বলেন, ‘খুব কষ্ট ক‌রে রাজনী‌তি‌তে একটা অবস্থা‌নে এ‌সে‌ছি, আমারও প্র‌তিপক্ষ আছে।’ সাংবা‌দিক‌দের তার বিরু‌দ্ধে কিছু না লেখারও অনু‌রোধ জানান সাবেক এই ছাত্রনেতা।

সৌজন্যে- বাংলা ট্রিবিউন