Search
Close this search box.
Search
Close this search box.

৫০৭ টাকা কেজিতে ভারতে গেল বাংলাদেশের ইলিশ

benapole-hilshaদুর্গাপূজা উপলক্ষে শুভেচ্ছা হিসেবে সোমবার রাতে বেনাপোল চেকপোস্ট দিয়ে ইলিশের প্রথম চালান রফতানি হয়েছে ভারতে। আটটি ট্রাকে করে ৩০.৫৬০ টন ইলিশের চালান বেনাপোল বন্দরে এসে পৌঁছালে আনুষ্ঠানিকতা শেষে রফতানির অনুমতি দেন বেনাপোলের কাস্টমস কর্মকর্তারা।

পর্যায়ক্রমে ১০ অক্টোবরের মধ্যে বাকি ইলিশ ভারতে যাবে। রোববার ইলিশের প্রথম চালান ভারতে রফতানির কথা থাকলেও কাগজপত্র ও মাছের ট্রাক না আসায় রফতানি হয়নি।

chardike-ad

ভারতে ইলিশ রফতানির জন্য সিঅ্যান্ডএফ এজেন্ট এমি এন্টারপ্রাইজ সোমবার বিকেল সাড়ে ৪টার দিকে বেনাপোল কাস্টমস হাউজে তিনটি বিল অব এন্ট্রি দাখিল করেন।

প্রতি কেজি ইলিশের মূল্য ধরা হয়েছে ৬ মার্কিন ডলার। যা বাংলাদেশি টাকায় ৫০৭ টাকা। বাংলাদেশের রফতানিকারক প্রতিষ্ঠান একোয়াটিক রিসোর্স লিমিটেড ঢাকা ও ভারতের আমদানিকারক প্রতিষ্ঠান নাজ ইমপেক্স ইন্ডিয়া লিমিটেড।

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দিন বলেন, সাত বছর পর বাংলাদেশের পক্ষ থেকে শুভেচ্ছা হিসেবে ৫০০ মেট্রিক টন ইলিশ ভারতে পাঠানোর অনুমোদন দেয় সরকার।

সিঅ্যান্ডএফ এজেন্ট এমি এন্টারপ্রাইজের মালিক মহিতুল হক বলেন, বেনাপোল দিয়ে ৫০০ মেট্রিক টন ইলিশ পাঠানো হবে। সোমবার প্রথম চালানের (৩০.৫৬০ মেট্রিক টন) প্রয়োজনীয় কাগজপত্র কাস্টমস হাউজে দাখিল করা হয়। আনুষ্ঠানিকতা শেষে রাতে ইলিশের প্রথম চালান ভারতে পাঠানো হয়।

তিনি বলেন, বাংলাদেশের ব্যবসায়ীরা ভারতের কলকাতায় ইলিশ নিয়ে যাবেন। পরে সেখানকার বাজারে তা বিক্রি করবেন। মূলত কলকাতার বাজারে এসব ইলিশ বিক্রি হবে। ২০১২ সালের পর থেকে ভারতে ইলিশ রফতানি বন্ধ করে দেয় বাংলাদেশ। এরপর থেকে বৈধভাবে বাংলাদেশের ইলিশ আর কলকাতায় যায়নি। ভারত ও বাংলাদেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এ চালান ছাড় করা হয়েছে।

কলকাতায় ইলিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ বলেন, ২০১২ সালে বাংলাদেশ সরকার ভারতে ইলিশ রফতানি বন্ধ করে দেয়। এবার বাংলাদেশ সরকার পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছে শুভেচ্ছা হিসেবে। প্রথম চালান সোমবার ভারতে গেছে। বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় ছাড়পত্র দেয় ২২ সেপ্টেম্বর। এসব ইলিশ কয়েক ধাপে আগামী ১০ অক্টোবরের মধ্যে পৌঁছাবে পশ্চিমবঙ্গে। বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে ইলিশ যাচ্ছে কলকাতায়। এরপর এসব ইলিশ চলে যাবে পশ্চিমবঙ্গের বিভিন্ন বাজারে। এ বছর পশ্চিমবঙ্গে তেমন ইলিশ ধরা পড়েনি। গত বছর যে ইলিশ ২০০ রুপি কেজিতে বিক্রি হয়েছিল, এবার সেই ইলিশ ৫০০ রুপিতে বিক্রি হবে।

বেনাপোল কাস্টমস হাউজের সহকারী কমিশনার উত্তম চাকমা বলেন, সোমবার রাতে ইলিশের প্রথম চালানের ৩০.৫৬০ মেট্রিক টন ভারতে রফতানি হয়েছে। কাস্টমস হাউজে কাগজপত্র দাখিল করার সঙ্গে সঙ্গে দ্রুততার সঙ্গে ইলিশ মাছের চালানটি ভারতে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।