Search
Close this search box.
Search
Close this search box.

চীনকে ওবামার হুঁশিয়ারি, ফিলিপাইনকে সমর্থন

সিউল, ২৯ এপ্রিল ২০১৪:

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা মঙ্গলবার আঞ্চলিক বিরোধ নিরসনে বল প্রয়োগের ব্যাপারে চীনকে নতুন করে হুঁশিয়ার করে দিয়েছেন এবং ফিলিপাইনের প্রতি অত্যন্ত জোরালো সামরিক সহায়তার অঙ্গীকার করেছেন।

chardike-ad

এশিয়ার চারটি দেশ সফরের শেষ দিনে ওবামা ম্যানিলায় মার্কিন ও ফিলিপিনো সৈন্যদের উদ্দেশে দেয়া এক বক্তৃতায় ওই অঞ্চলে চীনের সঙ্গে মার্কিন মিত্রদের ক্রমবর্ধমান উত্তেজনাপূর্ণ সমুদ্রসীমা বিরোধ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। ওবামা বলেন, ‘আমরা বিশ্বাস করি যে, আন্তর্জাতিক আইনকে অবশ্যই সমুন্নত করতে হবে। নৌ-চলাচলের স্বাধীনতা সুরক্ষিত রাখতে হবে এবং কিছুতেই বাণিজ্য বাধাগ্রস্ত করা যাবে না। আমরা বিশ্বাস করি যে, বিরোধ অবশ্যই শান্তিপূর্ণ উপায়ে নিষ্পত্তি করতে হবে এবং হুমকি-ধামকি বা বল প্রয়োগের মাধ্যমে নয়।’

_74479117_021757353afp

উল্লেখ্য, দক্ষিণ চীন সাগরে ছোট ছোট কিছু দ্বীপ এবং জলসীমা নিয়ে চীনের সঙ্গে ফিলিপাইনের বিরোধ চলছে। বিরোধপূর্ণ এলাকার নিয়ন্ত্রণ নিতে চীন সামরিক ও কূটনৈতিক চাপ বাড়ানোর প্রেক্ষাপটে দুর্বল সামরিক শক্তির দেশ ফিলিপাইন তাদের দীর্ঘ দিনের মিত্র যুক্তরাষ্ট্রের কাছে বারবার সাহায্যের আবেদন জানিয়েছে।

সোমবার ফিলিপাইন ও যুক্তরাষ্ট্র একটি চুক্তিতে স্বাক্ষর করেছে। এর ফলে ফিলিপিনো ঘাঁটিগুলোতে আরো বেশি মার্কিন সামরিক উপস্থিতি নিশ্চিত করা যাবে। বারাক ওবামা দু’দেশের মধ্যে ১৯৫১ সালের একটি পারস্পরিক চুক্তির বরাত দিয়ে ফিলিপাইনকে আশ্বাস দেন যে, আক্রান্ত হলে যুক্তরাষ্ট্র তার মিত্রকে সমর্থন দেবে।

ওবামা চুক্তির উদ্ধৃতি দিয়ে বাইরের সশস্ত্র হামলা থেকে নিজেদের সুরক্ষায় দু’দেশের অভিন্ন সংকল্প ব্যক্ত করেন। ওবামা বলেন, কোনো সম্ভাব্য আগ্রাসী শক্তি যেনো এই ভ্রান্তিতে না ভোগে যে দু’দেশের কোনোটি একলা। অন্য কথায় ফিলিপাইনের সুরক্ষায় আমাদের অঙ্গীকার সুদৃঢ়।’

ওবামা তার এশিয়া সফরের প্রথম পর্বে টোকিওতে পূর্ব চীনসাগরে দ্বীপমালার মালিকানা নিয়ে বিরোধে লিপ্ত জাপানকেও অনুরূপ প্রতিশ্র“তি দেন।