Search
Close this search box.
Search
Close this search box.

ট্রাম্পকে ২০ লাখ ডলার জরিমানা

trumpমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে একের পর অভিযোগ উঠছেই। বিরোধী প্রার্থীকে দমিয়ে রাখতে অন্য দেশের প্রেসিডেন্টের হস্তক্ষেপ কামনা করার দায়ে দেশটির কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ তার বিরুদ্ধে অভিসংশন তদন্ত শুরু করেছে। এরমধ্যেই এবার তাকে ২০ লাখ ডলার জরিমানা করা হলো।

chardike-ad

মার্কিন গণমাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে, নিজের নামে তৈরি প্রতিষ্ঠিত দাতব্য ফাউন্ডেশনের অর্থ নির্বাচনী প্রচারণায় খরচ করার তায়ে নিউইয়র্কের একটি আদালত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ২০ লাখ ডলার জরিমানা করেছে।

নিউইয়র্কের ওই আদালত স্থানীয় সময় বৃহস্পতিবার ট্রাম্পের বিরুদ্ধে এই রায় দেন। বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, বিচারক স্যালিয়ান স্কারপুলা ট্রাম্পের বিরুদ্ধে এই রায় ঘোষণা করে জরিমানার এই অর্থ ট্রাম্পের সঙ্গে কোনো ধরনের সম্পর্ক নেই এমন ৮টি অলাভজনক প্রতিষ্ঠানকে দিতে নির্দেশ দিয়েছেন।

ট্রাম্প ফাউন্ডেশন নামের ওই দাতব্য সংস্থাটি তার রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের কাজে ব্যবহার করা হচ্ছে বলে কৌঁসুলিরা অভিযোগ তোলেন। ২০১৮ সালে ওঠা ওই অভিযোগের পর ফাউন্ডেশনটি বন্ধ করে দেয়া হয়েছিল। বিচারক তার রায়ে বলেছেন, ট্রাম্প তার তিন সন্তান পরিচালিত ফাউন্ডেশনটি রাজনৈতিক কাজে ব্যবহার করতে পারেন না।

ট্রাম্পকে জরিমানার পাশাপাশি ফাউন্ডেশনটির বাকি তিন পরিচালক ট্রাম্পের বড় ছেলে ডোনাল্ড জুনিয়র, এরিক ট্রাম্প ও ইভাঙ্কা ট্রাম্পকে দাতব্য সংস্থার দায়িত্বে থাকা কর্মকর্তা ও পরিচালকদের কাছ থেকে বাধ্যতামূলক প্রশিক্ষণও নিতে হবে বলে জানিয়েছেন নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল।

ট্রাম্প ফাউন্ডেশন নামে নিজেরে দাতব্য সংস্থার বিরুদ্ধে মামলাটি নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প শুরু থেকেই ক্ষোভ দেখিয়ে আসছেন। তাকে ফাঁসানোর জন্য বিরোধীরা এসব করছে বলেও অভিযোগ করেন তিনি। তার আইনজীবীরাও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হিসেবে অভিহিত করেছিলেন।