cosmetics-ad

বাংলাদেশিদের জন্য ফের উন্মুক্ত হলো কাতারের শ্রমবাজার

qatar

সাময়িক বন্ধ থাকার পর বাংলাদেশিদের জন্য আবারও উন্মুক্ত হয়েছে কাতারের শ্রমবাজার। এতে উচ্ছ্বাস প্রকাশ করেছেন দেশটিতে অবস্থানকারী প্রবাসী বাংলাদেশিরা। একই সঙ্গে আলোচনার মাধ্যমে সংকটের সমাধান করায় দুই দেশের সরকারকে ধন্যবাদ জানিয়েছেন তারা। অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রবাসীদের কাতারের আইন মেনে চলার পরামর্শ দিয়েছেন কমিউনিটির নেতারা।

গত বছর জুলাইয়ে বাংলাদেশি প্রবাসীদের হাতে নেপালের দুই নাগরিক খুন হওয়ার পর কোনো ধরনের পূর্বঘোষণা ছাড়াই বাংলাদেশের শ্রমিকদের জন্য ভিসা বন্ধ করে দেয় কাতার সরকার। এতে বাংলাদেশ থেকে দেশটিতে জনশক্তি রফতানি বন্ধ হয়ে যায়।

সম্প্রতি বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনার পর আবারও শ্রমিক নেয়ার ঘোষণা দিয়েছে কাতার। নতুন করে শ্রমবাজার উন্মুক্ত হওয়ায় খুশি প্রবাসীরা।

প্রবাসী জামাল হোসেন জানান, কাতারে বাংলাদেশিদের জন্য শ্রমবাজার পুনরায় চালু করায় কাতার সরকারকে ধন্যবাদ জানাই।

প্রবাসী হাসান মাবুদ বলেন, ‘অন্যদেশের অভিবাসীদের সঙ্গে ঝামেলায় না জড়িয়ে বাংলাদেশিদের কাতার সরকারের আইন মেনে চলতে হবে।’

প্রবাসী আব্দুস সালাম বলেন, ‘আমরা বিদেশে রেমিটেন্স যোদ্ধা হিসেবে কাজ করে যাচ্ছি। অতএব, আমরা যারা বাংলাদেশি আছি, তাদের উচিত দেশের জন্য কাজ এবং নিজের জন্য কাজ করে যাওয়া। সেই সঙ্গে কাতার সরকারের নিয়ম-কানুন মেনে চলাও উচিত।’

২০২২ সালে বিশ্বকাপ ফুটবলের আসর বসবে কাতারে। এ উপলক্ষে দেশটিতে অবকাঠামো উন্নয়নের কাজ চলছে। এজন্য বিদেশি জনশক্তিকে কাজে লাগাতে চায় কাতার। এক্ষেত্রে, বিদেশি কর্মী নিয়োগে বাংলাদেশকে সর্বোচ্চ প্রাধান্য দেয়া হচ্ছে।

সৌজন্যে- জাগো নিউজ