cosmetics-ad

উত্তর কোরিয়া ছেড়েছেন কোয়ারেন্টাইনে থাকা ৬০ বিদেশি নাগরিক

korea-corona

উত্তর কোরিয়া ছেড়েছেন ৬০ বিদেশি নাগরিক। তারা কয়েক সপ্তাহ ধরে রাজধানী পিয়ংইয়ংয়ে কোয়ারেন্টাইনে ছিলেন। অবশেষে দীর্ঘদিন ধরে এই বন্দি অবস্থা থেকে মুক্ত হয়ে দেশের পথে পাড়ি দিয়েছেন তারা। এনকে নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার ভ্লাদিভোস্তোক শহরের উদ্দেশে এয়ার করিওর বিমান যাত্রা করেছে। উত্তর কোরিয়া ছেড়ে অন্য দেশে পাড়ি দেয়া এটাই প্রথম বাণিজ্যিক ফ্লাইট।

সোমবার সকালে রাশিয়ার পূর্বাঞ্চলীয় একটি শহরে ফ্লাইট কেওআর ২৭১ বিমানটি অবতরণ করেছে। এর মধ্যে দূতাবাসের বেশ কয়েকজন কর্মীও রয়েছেন। করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে এর আগে রাজধানী পিয়ংইয়ংয়ে শত শত বিদেশি নাগরিককে কোয়ারেন্টাইনে রাখা হয়।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ে। এরপরই চীনের বিভিন্ন শহর থেকে বিশ্বের ১০৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। কিন্তু চীনের সঙ্গে সীমান্ত থাকা স্বত্ত্বেও এখনও পর্যন্ত উত্তর কোরিয়ায় কারো করোনায় আক্রান্তের খবর পাওয়া যায়নি। তবে এ নিয়ে বেশ গুঞ্জন উঠেছে যে, উত্তর কোরিয়া হয়তো করোনায় আক্রান্তের বিষয়টি গোপন রাখছে।

শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৭৩৫ এবং মৃত্যু হয়েছে ৩ হাজার ১১৯ জনের। চীনের পর করোনায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৩৮২ এবং মৃত্যু হয়েছে ৫১ জনের।

চীনের বাইরে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ইতালিতে। দেশটিতে একদিনেই ১৩৩ জনের মৃত্যু হয়েছে। মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৬৬ জনে। এদিকে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৩৭৫ জনে। এমন পরিস্থিতিতে জরুরি অবস্থা জারি করেছে ইতালি সরকার।। অপরদিকে, ইরানে এখন পর্যন্ত ৬ হাজার ৫৬৬ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১৯৪ জন।