cosmetics-ad

ইরানে একদিনে আরও ৯৭ জনের প্রাণ নিল করোনা

iran-corona

প্রাণঘাতী করোনাভাইরাসে ইরানে একদিনে আরও ৯৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়াল ৬১১ জনে। এছাড়া দেশটিতে আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজার ৭৯২ জনে। শনিবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন এ তথ্য জানিয়েছে। করোনাভাইরাসে মধ্যপ্রাচ্যের প্রাদুর্ভাবের কেন্দ্রবিন্দুতে রয়েছে ইরান। দেশটিতে অন্যান্য দেশের তুলনায় সরকারি কর্মকর্তাদের আক্রান্তের হার বেশি। এখন পর্যন্ত কমপক্ষে সাতজন শীর্ষ কর্মকর্তা মারা গেছেন দেশটিতে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় আন্তর্জাতিক আর্থিক তহবিলের কাছে জরুরি ভিত্তিতে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার অর্থ সহায়তা চেয়েছে ইরান। মহামারি করোনাভাইরাসে চীন ও ইতালির পর সবচেয়ে খারাপ অবস্থায় মধ্যপ্রাচ্যের এই দেশটির। করোনাভাইরাস শুধু আমজনতাই নয়, ইরানের প্রভাবশালী নেতা ও রাজনীতিবিদরাও আক্রান্ত হয়েছেন।

করোনাভাইরাসে এখন সবচেয়ে ভয়াবহ অবস্থা ইউরোপের দেশ ইতালিতে। সেখানকার সরকার গোটা দেশ অবরুদ্ধ করে রাখলেও শুক্রবার ইতালিতে ভাইরাসটির সংক্রমণে রেকর্ড সর্বোচ্চ ২৫০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

সরকারি হিসাবেই এই তথ্য তুলে ধরা হয়েছে। তাতে বলা হচ্ছে, ইতালিতে গত ২৪ ঘণ্টায় রেকর্ড আড়াইশ জনের প্রাণহানি ঘটায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা এখন এক হাজার ২৬৬ জন। এছাড়া করোনা আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ৬৬০- বৃহস্পতিবার সন্ধ্যার থেকে যা দুই হাজার ৫৪৭ জন বেশি।

বিশ্বের শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া ভাইরাসটির সংক্রমণে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা এখন পাঁচ হাজার ৪৩৬ জন। আক্রান্তের ঘটনা এক লাখ ৪৫ হাজার ৬৯৮টি। তবে আক্রান্তদের মধ্যে ৭২ হাজার ৫৫০ জন সুস্থ হয়েছেন।

চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশের রাজধানী শহরে উহানের একটি সামুদ্রিক খাবার ও বন্যপ্রাণীর বাজার থেকে উৎপত্তি হওয়া এই ভাইরাস এখন ইউরোপ ও আমেরিকায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। ভাইরাসটিতে চীনে আক্রান্ত ও মৃত মানুষের হার কমতে থাকলেও এসব অঞ্চলে তা লাফিয়ে বাড়ছে।