Search
Close this search box.
Search
Close this search box.

স্পেন,ইংল্যান্ডের পর ইতালির বিদায়

২৫ জুন ২০১৪:

দেয়ালে পিঠ ঠেকে যাওয়া অবস্থায় দুরন্ত দুই ম্যাচ বাঁচিয়ে রাখল উরুগুয়ের বিশ্বকাপস্বপ্ন। ‘ডি’ গ্রুপের লড়াইয়ে ১০ জনের ইতালিকে ১-০ গোলে হারায় অস্কার তাবারেজের দল। কোস্টারিকার কাছে ১-৩ গোলের হারে শুরু করা উরুগুয়ে ইংল্যান্ডকে হারিয়ে ঘুরে দাঁড়ায়। চারবারের বিশ্বসেরা ইতালি ২-১ গোলে থ্রি লায়নদের হারিয়ে শুরুর পর সেই কোস্টারিকার কাছেই হারে। মৃত্যুকূপখ্যাত ‘ডি’ গ্রুপে দুটি করে ম্যাচ শেষে কোস্টারিকা প্রি-কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করে। অন্যদিকে বিদায় নিশ্চিত হয় ১৯৬৬ সালের চ্যাম্পিয়ন ইংল্যান্ডের।

chardike-ad

মৃত্যুগুহায় বিশ্বকাপস্বপ্ন বাঁচিয়ে রাখতে উরুগুয়ের সামনে জয়ের বিকল্প ছিল না। অন্যদিকে ড্র করলেই হতো ইতালির। সেজার প্রানদেল্লি সে অঙ্ক কষেই হয়তো মাঠে আসেন। নাটালের অ্যারেনা দাস দুনাসে ম্যাচের গতিপ্রকৃতি সে চিত্রই ফুটিয়ে তোলে। বিশ্বকাপে সাত ম্যাচে ৫ গোল করা লুইস সুয়ারেজ প্রথমার্ধে একাধিক প্রচেষ্টা চালান, তবে ইতালি রক্ষণভাগের দৃঢ়তায় সুফল আসেনি। দুর্গ সামলে সুযোগ বুঝে আক্রমণে যাওয়া আজ্জুরিরা খেলাটা মন্থর করে রাখায় উরুগুয়ের খুনে মেজাজ দেখা যায়নি; যেমনটা ছিল ইংল্যান্ডের বিপক্ষে। তবে অধিকাংশ সময় বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল গত ইউরোর ফাইনালিস্ট ইতালিই। জয়ের নেশায় মরিয়া উরুগুইয়ানরা বাধ্য হয়ে দূরপাল্লার শটে মনোযোগী হয়। গোলরক্ষক বুফনের দৃঢ়তায় সে প্রচেষ্টাও ব্যর্থ হয়।

PAP20140625065501034_P2
ইতালির মারসিসিওকে লালকার্ড দেখাচ্ছেন রেফারি

গোলশূন্য প্রথমার্ধের পরও এ ধারা অব্যাহত থাকে। ৫৯ মিনিটে ক্লদিও মার্চিসিওর লাল কার্ডে ইতালির ১০ জনের দলে পরিণত হওয়াটা ম্যাচের টার্নিং পয়েন্ট হয়ে দাঁড়ায়। বাকি সময় প্রতিপক্ষ রক্ষণে প্রচণ্ড চাপ সৃষ্টি করে লাতিন আমেরিকার দেশটি। ৮১ মিনিটে সমর্থকদের উত্কণ্ঠা দূর করে উরুগুয়েকে এগিয়ে নেন দিয়েগো গোডিন। রামিরেজের কর্নারে ভেসে আসা বলকে দুরন্ত হেডে জালে পাঠান এ ডিফেন্ডার। পাঁচ সপ্তাহ আগে বার্সেলোনার বিরুদ্ধে লা লিগায় ০-১ গোলে পিছিয়ে থাকা অ্যাতলেটিকো মাদ্রিদকে মহামূল্যবান গোলে সমতায় ফেরান উরুগুয়ে অধিনায়ক। এ গোলটাই ১৮ বছর পর দলটির লিগ শিরোপার বন্ধ্যত্ব ঘোচায়।
গত রাতে করা গোলে সাবেক দুই চ্যাম্পিয়নের ভাগ্য লিখে দেন গোডিন। টানা দুই আসরেই গ্রুপ পর্ব থেকে বিদায়ের লজ্জায় ডুবল আজ্জুরিরা। গত আসরের সেমিফাইনালিস্ট উরুগুয়ে নিজ মহাদেশের আসরে প্রি-কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল।