sentbe-top

অক্টোবর থেকে বৃটিশ ভিসা দিল্লিতে প্রসেসিং হবে দিল্লিতে

অক্টোবর থেকে ব্রিটিশ ভিসা প্রসেসিং দিল্লিতে হবে। তবে সময়সীমা ও কোয়ালিটিতে কোনো পরিবর্তন হবে না। ব্রিটিশ হাইকমিশন বৃহস্পতিবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

ঢাকা থেকে ব্রিটিশ হাইকমিশনের ভিসা প্রসেসিং প্রক্রিয়া নয়াদিল্লিতে স্থানান্তর করা হচ্ছে— এমন একটি খবর গত কিছুদিন ধরে বাংলাদেশ ও ব্রিটেনে বসবাসরত বাঙালি কমিউনিটির মধ্যে ছড়িয়ে পড়ে।

FCO_BHC_MAST_PS_BKবিবৃতিতে বলা হয়, গ্লোবাল স্ট্র্যাটেজির অংশ হিসেবে সারাবিশ্ব থেকেই ভিসা প্রসেসিং সেন্টারের সংখ্যা কমিয়ে আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ সিদ্ধান্তের পিছনে ব্রিটিশ করদাতাদের অর্থ সাশ্রয়ের বিষয়টি অন্যতম বিবেচ্য বলে মন্তব্য করা হয়েছে। বিবৃতিতে বলা হয়, ১ অক্টোবর ২০১৪ থেকে বাংলাদেশে আবেদনকৃত সব ভিসা অ্যাপ্লিকেশন নয়াদিল্লির ব্রিটিশ হাইকমিশনের ভিসা সেকশন প্রসেস করবে।

বিবৃতিতে ভিসাপ্রার্থীদের আশ্বস্ত করে বলা হয়, ভিসা দেয়ার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণের বিষয়টি নয়াদিল্লিতে স্থানান্তর করা হলেও ভিসার আবেদন আগের মতোই ঢাকা ও সিলেটের ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারে গ্রহণ করা হবে। ভিসা ফিসহ আনুষঙ্গিক সব খরচও বর্তমান অঙ্কের মধ্যেই থাকবে।

বিবৃতিতে আরও আশ্বস্ত করা হয় যে, ভিসা প্রাপ্তির সময়সীমারও কোনো পরিবর্তন হবে না। বর্তমান নিয়ম অনুযায়ী নন সেটেলমেন্ট আবেদন ১৫ দিন এবং সেটেলমেন্ট আবেদন ৬০ দিনের মধ্যেই নিষ্পত্তি হবে।

বিবৃতিতে এটিও নিশ্চিত করা হয় যে, ভিসার জন্য কোনো আবেদনকারীকে দিল্লি যেতে হবে না এবং প্রসেসিং গতি ও কোয়ালিটিও আগের মতোই থাকবে।

sentbe-top