Search
Close this search box.
Search
Close this search box.

আর্জেন্টিনার নতুন কোচ মার্টিনো

বার্সেলোনার সাবেক কোচ টাটা মার্টিনো আর্জেন্টিনার জাতীয় দলের প্রধান কোচ হিসেবে নিযুক্ত হয়েছেন। দীর্ঘদিন ক্লাব ফুটবলে কোচের দায়িত্ব পালন করার পর তিনি দ্বিতীয়বারের মতো জাতীয় দলের দায়িত্ব নিলেন। এর আগে চার বছরের কিছু বেশী সময় (২০০৭-১১) প্যারাগুয়ে জাতীয় দলের প্রধান কোচ হিসেবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর। ৫১ বছর বয়সী এই আর্জেন্টাইন  গেলো বিশ্বকাপের রানার আপ আর্জেন্টিনা দলের কোচ আলেসান্দ্রো সাবেলার স্থলাভিষিক্ত হবেন।

Gerardo+Tata+Martino+Club+Atletico+de+Madrid+A8xP_LQq7eKlস্প্যানিশ ক্লাব বার্সেলোনার হয়ে গত মৌসুমে দায়িত্ব পালনকালে কোন শিরোপা জেতা হয় নি  মার্টিনোর। লা লিগা এবং কোপা দেল রে দুটোতেই রানার আপ হয়ে মৌসুম শেষ করার পর গত মে মাসে তিনি কাতালান ক্লাবটি থেকে অব্যাহতি নেন। খেলোয়াড়ি জীবনের বেশীরভাগ সময় আর্জেন্টাইন ক্লাব নিওয়েলস ওল্ড বয়েজে কাটানো মার্টিনো ‘মেশিন অব এইটি সেভেন’দের হয়ে  কোচ হিসেবে জিতেছেন আর্জেন্টিনার ঘরোয়া লিগের সর্বোচ্চ শিরোপা। তাঁর অধীনে প্যারাগুয়ে জাতীয় দল ২০১০ সালের ফুটবল বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে উন্নীত হয় এবং ২০১১ কোপা আমেরিকায় রানার আপ ট্রফি অর্জন করে।

আসছে বছরের কোপা আমেরিকা ও ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপকে সামনে রেখে লম্বা সময়ের জন্যই তাঁকে দায়িত্ব দেয়া হয়েছে – এমন আভাস মিলেছে আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন থেকে।

chardike-ad