Search
Close this search box.
Search
Close this search box.

বন্ধ হয়ে যাচ্ছে ইয়াহু ডিরেক্টরি সেবা

Yahoo-directory

৩১ ডিসেম্বর থেকে পুরোপুরি বন্ধ হচ্ছে ইয়াহুর অনলাইন তথ্যসেবা ‘ইয়াহু ডিরেক্টরি’। এ সেবা কাজে লাগিয়ে অনলাইনে বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা পেতেন ব্যবহারকারীরা। চলতি বছরের ৩১ ডিসেম্বর থেকে ইয়াহু ডিরেক্টরি ব্যবহারের আর কোনো সুযোগ থাকছে না বলে ঘোষণা দিয়েছে ইয়াহু কর্তৃপক্ষ।

chardike-ad

ইয়াহু ডিরেক্টরিকে ইয়াহুর ভিত্তি সেবা হিসেবে বিবেচনা করা হয়। দুই দশক আগে ১১৯৪ সালে ইন্টারনেট ব্যবহারকারীদের সুবিধার্তে এই সেবা চালু করে ইয়াহু। দীর্ঘ ২০ বছরের এই সেবা এবার বন্ধ করে দিতে যাচ্ছে ইয়াহু। ডিরেক্টরি সেবা ছাড়াও ইয়াহু এডুকেশন ওয়েবসাইট ও অটোমেটেড মোবাইল ভিডিও তৈরির অ্যাপ কুইকি সেবাও বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে ইয়াহু।

মোবাইল অ্যাপ কুইকি ব্যবহারকারীদের স্থির ছবি থেকে ভিডিও তৈরির সেবাদান করে থাকে। ইয়াহু এডুকেশন ওয়েবসাইটটি শিক্ষামূলক বিভিন্ন তথ্যউপাত্ত সংশ্লিষ্ট সেবাদানের জন্য বিশেষভাবে নকশা করা হয়েছিল। নভেম্বরের ১ তারিখ থেকে বন্ধ করা হবে কুইকি। আর চলতি মাসের ৩০ তারিখ থেকেই বন্ধ করা হবে ইয়াহু এডুকেশনের সব ধরনের সেবা।

গত দুই বছরে ৬০টিরও বেশি সেবা বন্ধ করে দিয়েছে ইয়াহু। প্রতিষ্ঠানটির ক্লাউড প্ল্যাটফর্ম গ্র“পের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট জে রুসিটার এক ব্লগ পোস্টে জানিয়েছেন, ইয়াহু এখন মোবাইল প্ল্যাটফর্মকে বেশি গুরুত্ব দিচ্ছে। ইয়াহুর সব সেবাকে আপগ্রেড করা হচ্ছে, যার মধ্যে ইয়াহু স্পোর্টস বা ফাইন্যান্সও রয়েছে। আরো উদ্ভাবনী ও স্মার্টভাবে মূল পণ্যগুলোর দিকে নজর দেবে ইয়াহু।

এর মধ্যে রয়েছে সার্চ, যোগাযোগ, ডিজিটাল ম্যাগাজিন ও ভিডিও। আমরা এই ক্ষেত্রগুলোতে ব্যবহারকারীদের সবচেয়ে ভালো সেবা দিতে পারব। বাজার বিশ্লেষকদের মতে, বড় কোনো পরিকল্পনা থেকেই প্রতিষ্ঠানটি বিভিন্ন সেবা বন্ধ করছে।