Search
Close this search box.
Search
Close this search box.

মুনাফা কমার আশঙ্কায় স্যামসাং

মোবাইল ডিভাইস খাতে কোরীয় প্রতিষ্ঠান স্যামসাং কয়েক প্রান্তিক ধরে শীর্ষস্থানে থাকলেও এখন তা অনেকটাই নড়বড়ে বলে মনে করছেন বিশ্লেষকরা। মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপল মোবাইল ডিভাইস বাজার এরই মধ্যে নিজেদের নিয়ন্ত্রণে নিতে শুরু করেছে। এরই ধারাবাহিকতায় চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে কোরীয় প্রতিষ্ঠানটির মুনাফা হ্রাস পাবে বলে ধারণা করছেন বাজার বিশ্লেষকরা। তাদের মতে, সংশ্লিষ্ট বাজারে কোরীয় রাজত্ব এখন শেষ দিকে। খবর রয়টার্স।

Samsung-Merges-Camera-And-Sজানা গেছে, চলতি মাসের ৭ তারিখের মধ্যে কোরীয় প্রতিষ্ঠানটি তাদের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকের আয়ের প্রতিবেদন প্রকাশ করবে। তবে এর আগেই বাজার বিশ্লেষকরা প্রতিষ্ঠানটির মুনাফা হ্রাস পাবে বলে পূর্বাভাস দিয়েছেন। তাদের মতে, জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে প্রতিষ্ঠানটির পরিচালন মুনাফা গত তিন বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে যেতে পারে।

chardike-ad

রয়টার্স ৪২ জন বিশ্লেষকের মত বিশ্লেষণ করে স্যামসাংয়ের পরিচালন আয় সম্পর্কে তাদের পূর্বাভাসের কথা জানায়। বিশ্লেষকদের পূর্বাভাস অনুযায়ী জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে প্রতিষ্ঠানটির পরিচালন মুনাফা দাঁড়াবে ৫ লাখ ৬০ হাজার কোটি ওন (১০৬২ ওনে ১ ডলার)। যেখানে এক বছর আগে প্রতিষ্ঠানটির পরিচালন মুনাফার পরিমাণ ছিল ১০ লাখ ২০ হাজার কোটি ওন। বিশ্লেষকদের পূর্বাভাস অনুযায়ী জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে প্রতিষ্ঠানটির পরিচালন মুনাফার পরিমাণ ২০১১ সালের চতুর্থ প্রান্তিকের পর সর্বনিম্ন হতে যাচ্ছে।

তবে সেমিকন্ডাক্টর ব্যবসায় উল্লিখিত প্রান্তিকে সুবিধাজনক অবস্থানে থাকতে পারে স্যামসাং। বাজার বিশ্লেষকদের পূর্বাভাস অনুযায়ী, জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে মোবাইল ডিভাইস খাতে প্রতিষ্ঠানটির মুনাফা কমলেও সেমিকন্ডাক্টর খাতে গত তিন বছরের মধ্যে সবচেয়ে বেশি মুনাফা অর্জনের প্রতিবেদনে প্রকাশ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এ বিষয়ে কোরিয়া ইনভেস্টমেন্ট ট্রাস্ট ম্যানেজমেন্টের তহবিল ব্যবস্থাপক বলেন, ‘ধারণা করা হচ্ছে, স্যামসাং মোবাইল ডিভাইস খাতের তলানিতে চলে গিয়ে আবার এ অবস্থা থেকে উত্তরণের চেষ্টা করবে। মোবাইল ডিভাইস খাতে প্রতিষ্ঠানটির মুনাফা কমলেও মোবাইল ডিভাইসসংক্রান্ত খাতে প্রতিষ্ঠানটি উন্নতি করতে যাচ্ছে।’

বিশ্লেষক ও বিনিয়োগকারীদের হিসাব অনুযায়ী, স্যামসাংয়ের মোবাইল ডিভাইস খাত থেকে বিপুল অর্থ উপার্জনের দিন শেষ হয়ে আসছে। এর অন্যতম কারণ হিসেবে তারা অ্যাপলের সাম্প্রতিক কৌশলের কথা উল্লেখ করেন। তাদের মতে, মার্কিন প্রযুক্তি কোম্পানিটি সময়ের সঙ্গে তাল মিলিয়ে মোবাইল ডিভাইস খাত থেকে তাদের অর্জিত মুনাফার পরিমাণ বৃদ্ধি করছে। ইদানীং মোবাইল ডিভাইস খাত থেকে অর্জিত মোট মুনাফার সিংহভাগই অ্যাপলের ঘরে উঠেছে বলে মন্তব্য করেন তারা।

দামি ডিভাইসগুলোর বাজারে এগিয়ে রয়েছে মার্কিন এ প্রযুক্তি কোম্পানিটি। গুণগতমান ও ভিন্নতার দিক দিয়ে অ্যাপলের তুলনা হয় না। সম্প্রতি প্রতিষ্ঠানটি বেশকিছু ডিভাইস ও সেবা বাজারে ছেড়েছে। দিন দিন প্রতিষ্ঠানটির পণ্য বিক্রির পরিমাণও বাড়ছে। এদিকে কম দামের ডিভাইসগুলোর বাজারে এগিয়ে রয়েছে লেনোভো ও জিয়াওমির মতো চীনা প্রতিষ্ঠানগুলো।

বাজারে দাম কমানোর প্রতিযোগিতায় সবাই অংশগ্রহণ করলেও অ্যাপল এ প্রতিযোগিতায় নামেনি। এদিকে জিয়াওমি ও লেনোভোর মতো প্রতিষ্ঠানের কম দামের ডিভাইসগুলোর জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। এ কথা স্বীকার করে নিতে হবে যে, এ বাজারে কম দামের ও নকল পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের সংখ্যাও কম নয়। এ কারণে সাধারণ গ্রাহকরা এখন হয় বেশি দাম দিয়ে অ্যাপলের মতো প্রতিষ্ঠানের পণ্য কেনার চেষ্টা করছেন, নতুবা কম দামের বহুমুখী সেবার চীনা পণ্যগুলো কিনছেন। ফলে স্যামসাং এখন অনেকটাই মধ্যবর্তী অবস্থানে রয়েছে।

এদিকে স্যামসাংয়ের মূল চালিকাশক্তি অ্যান্ড্রয়েডের ওপরও আধিপত্য হারাতে পারে কোরীয় প্রতিষ্ঠানটি। কারণ গুগল তাদের এ অপারেটিং সিস্টেমটির ওপর থেকে স্যামসাংয়ের আধিপত্য হ্রাসের লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করছে।

কোরীয় প্রতিষ্ঠানটি টাইজেন নামের নিজস্ব অপারেটিং সিস্টেম চালু করলেও তা এখনো বিশ্বের সর্বত্র সরবরাহ করা হয়নি। এ অপারেটিং সিস্টেমটির ভবিষ্যৎ কী হবে তা নিয়েও রয়েছে অনিশ্চয়তা। সার্বিক দিক বিবেচনায় মোবাইল ভিভাইস খাত থেকে কোরীয় প্রতিষ্ঠানটি আধিপত্য হারাতে পারে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। বণিকবার্তা।