Search
Close this search box.
Search
Close this search box.

‘বিস্ময়বালিকা’ মালালার বিশ্ব রেকর্ড

mamalaপাকিস্তানের মানবাধিকারকর্মী মালালা ইউসুফজাই মাত্র ১৭ বছর বয়সেই নোবেল শান্তি পুরস্কার লাভ করে বিশ্ব রেকর্ড গড়েছেন। ‘বিস্ময়বালিকা’ মালালা সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে পুরস্কারটি পেলেন। ফলে মাত্র ১৭ বছর বয়সেই হয়ে গেলেন ইতিহাস।

এর আগে সবচেয়ে কম বয়সে নোবেল পুরস্কার লাভের রেকর্ডটি ছিল ইংলিশ বিজ্ঞানী স্যার উইলিয়াম লরেন্স ব্রাগের দখলে। ১৯১৫ সালে মাত্র ২৫ বছর বয়সে তিনি তার বাবা স্যার উইলিয়াম হেনরি ব্রাগের সঙ্গে যৌথভাবে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেছিলেন।

chardike-ad

৯৯ বছর পর এক পাকিস্তানি ‘বিস্ময়বালিকা’ সেই রেকর্ড ভেঙে দেন। ঠাঁই করে নেন ইতিহাসের পাতায়।

শিশুদের ওপর নির্যাতন বন্ধ ও শিশু শিক্ষার অধিকার আদায়ে অবদানের জন্য এ বছর শান্তিতে নোবেল পুর্স্কার দেয়া হয় মালালা ইউসুফজাই (১৭) ও কৈলাস সত্যার্থীকে (৬০)।

শুক্রবার বাংলাদেশ সময় বিকেল ৩টায় নরওয়ের অসলোয় শান্তিতে নোবেলজয়ীর নাম ঘোষণা করে নরওয়েজিয়ান নোবেল কমিটি।

এ বছর শান্তি পুরস্কারের জন্য রেকর্ডসংখ্যক ২৭৮ জনের নাম উঠে আসে । এ তালিকার সবচেয়ে উপরের সারিতে ছিলেন মালালা ইউসুফজাই, এডওয়ার্ড স্নোডেন ও পোপ ফ্রান্সিস’র নাম। তবে সেখান থেকে মালালা ইউসুফজাই ও কৈলাস সত্যার্থীকে বেছে নেয় নোবেল কমিটি অব দ্য নরওয়েজিয়ান পার্লামেন্ট’।

মালালা দ্বিতীয় পাকিস্তানি হিসেবে নোবেল পুরস্কার লাভ করেন। এর আগে ১৯৭৯ সালে দেশটির বিজ্ঞানী আবদুস সালামা পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পেয়েছিলেন। আমেরিকান বিজ্ঞানী স্টিভেন ওয়েনবার্গের সঙ্গে তিনি যৌথভাবে নোবেল পুরস্কার লাভ করেন।  -বিবিসি-সিএনএন ও আল জাজিরা