sentbe-top

যেসব প্রশ্নের উত্তর তৈরি রাখবেন সাক্ষাৎকারের আগেই

sakkhatkarচাকরির সাক্ষাৎকার দেওয়ার সময় অনেকের মনে ভয়-ভীতি কাজ করে। তাই ভীতি ও অন্তর্মুখী মনোভাব থেকে বের হয়ে সাক্ষাৎকারের মুখোমুখি হোন। সাক্ষাৎকারের সময় কিছু প্রশ্ন আছে, যা অধিকাংশ প্রার্থীকে জিজ্ঞাসা করা হয়ে থাকে। এখানে এমন কিছু প্রশ্ন ও সম্ভব্য উত্তর কী হতে পারে, তা দেখার চেষ্টা করা হয়েছে।

নিজ সম্পর্কে কিছু বলুন
সাক্ষাৎকার বোর্ডে সাধারণ সবচেয়ে প্রশ্ন এটি। এই প্রশ্নের উত্তর আপনাকে আপনার প্রথম পরিচিতি দেবে বোর্ডের সদস্যদের। এই প্রশ্নের উত্তর হওয়া উচিত সহজ ও সাবলীল। প্রশ্নের উত্তরে আপনার কাজের ইতিহাস, যোগ্যতা, শিক্ষাসহ অন্যান্য স্বেচ্ছাসেবী কাজ অন্তর্ভুক্ত করুন। সব কথাই বলবেন, তবে অবশ্যই তা ৬০-৯০ সেকেন্ডের মধে। অবশ্যই কথা গুছিয়ে বলবেন এবং আপনার কোন যোগ্যতার কথা আগে বলবেন, সে বিষয় খেয়াল রাখুন।

আপনার সাফল্য কী?
এই প্রশ্নের উত্তরের ক্ষেত্রে বাস্তব জীবনের কর্মক্ষেত্রের সাফল্যের অধ্যায়গুলো তুলে ধরাটাই হবে বুদ্ধিমানের কাজ। শুধু বানিয়ে কথা বলে নিজের ও নিয়োগকর্তাদের সময় নষ্ট করা উচিত নয়। যেমন আমি একজন সফল টিম প্লেয়ার, কিংবা আমি সেলসে ভালো ইত্যাদি।

আপনার নেতিবাচক দিকগুলো কী?
যদিও এই প্রশ্ন আপনাকে বিভ্রান্ত করতে পারে, যদি-না আপনি আগে কখনো সাক্ষাৎকার বোর্ডের মুখোমুখি না হয়ে থাকেন। এই প্রশ্নের মাধ্যমে নিয়োগকর্তা আপনার মধ্যে সততা ও সাহসিকতা যাচাই করবেন। খুলে বলুন নিজের নেতিবাচক দিকগুলো, না পারার মধ্যে কোনো দুঃখ নেই, কিন্তু না পারলে পারার ভান করার মধ্যে কোনো বাহাদুরি নেই, বরং ধরা পড়লে হিতে-বিপরীত হতে পারে।

আপনি এখানে কেন কাজ করতে চান?
এই প্রশ্নের উত্তর দেওয়ার ক্ষেত্রে অবশ্যই সতর্কতা অবলম্বন এবং প্রাঞ্জল ভাষায় তা বলা আবশ্যক। কেননা, নিয়োগকর্তা এই প্রশ্নের দ্বারা আপনার বুদ্ধিমত্তা ও ধারণাশক্তি সম্পর্কে অনুমান করতে পারেন। কারণ, যখন আপনি কোনো চাকরির জন্য আবেদন করবেন, তখনই আপনাকে অবশ্যই ওই প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত জানতে হবে। ভালো প্রতিষ্ঠানগুলো সাক্ষাৎকার বোর্ডে তাদের বিস্তারিত বিবরণ জিজ্ঞেস করে। না বলতে পারলে নিয়োগকর্তার মনে অবশ্যই খারাপ ধারণার জন্ম হয়। এ ছাড়া এতে অপেশাদারত্ব প্রকাশ পায়, যা আপনার চাকরি পাওয়ার ক্ষেত্রে অনেক বড় বাধা হয়ে দাঁড়াতে পারে। তাই অবশ্যই যেকোনো চাকরিতে দরখাস্ত দেওয়ার আগে কোম্পানির পরিচয় ও কার্যক্রম সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকতে হবে।

sentbe-top