sentbe-top

যুক্তরাষ্ট্রে বৈধতা পাচ্ছেন ৫০ লাখ অভিবাসী

US president Barack Obamaযুক্তরাষ্ট্রে ৫০ লাখ অনিবন্ধিত অভিবাসীদের বসবাসের বৈধতা দিতে গতকাল বৃহস্পতিবার বিস্তৃত নির্বাহী কার্যাদেশ ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা।

পরিবর্তিত অভিবাসী নীতি সম্পর্কে হোয়াইট হাউসে জাতীয় উদ্দেশ্যে দেওয়া ভাষণে ওবামা বলেন, ‘যদি আপনি আমেরিকায় পাঁচ বছরের বেশি সময় ধরে বসবাস করেন, আপনার সন্তান যারা আমেরিকার নাগরিক বা বৈধ বাসিন্দা, অপরাধ পটভূমি পরীক্ষার জন্য নিবন্ধনে রাজি থাকলে এবং আপনি স্বেচ্ছায় কর দিতে চাইলে-আপনারা দেশটিতে সাময়িকভাবে বসবাসের জন্য আবেদন করতে পারবেন। আপনারা ছায়া থেকে বেরিয়ে এসে আইনি সুরক্ষা পেতে পারেন।’

তিনি বক্তব্যে এও বলেন, ‘নিবন্ধিত অভিবাসীর এ সুবিধা পাবেন না। এছাড়া এ সুবিধার অন্তর্ভূক্ত ব্যক্তিরা দেশটিতে স্থায়ীভাবে বসবাসও করতে পারবেন না।’ এ সমস্যা আইনগতভাবে সমাধান করতে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তিনি।

ওবামা বলেন, ‘অভিবাসী সমস্যা আরো কার্যকরী ও স্থায়ী আইনগত সমাধানের জন্য আমি উভয় দলের সঙ্গে নিয়ে বিলটি পাস করতে চাই। আর ওই দিনই আমি বিলটিতে সই করে আইনে রূপান্তরিত করতে চাই। এ জন্য আমি আর বেশি সময় নিতে চাই না।’

ওবামার এ ঘোষণার সময় হোয়াইট হাউসের সামনে জড়ো হওয়া অভিবাসী উল্লাস ও সমাবেশ করেন।

প্রেসিডেন্টর ওই নির্বাহী আদেশের ফলে দেশটিতে নিবন্ধন নেই এমন ৫০ লাখ অভিবাসী বসবাস করতে পারবেন। অনিবন্ধিত অভিবাসীদের পেটে জন্ম নেওয়া সন্তানেরাও সেখানে থাকার অনুুমিত পাবে। ফলে নিজ দেশে তাদের ফিরে যেতে হবে না। তিন বছর কাজ করতে পারবেন। নিবন্ধিত হতে পারবেন, ফি পরিশোধ করতে পারবেন এবং এ নির্বাহী আদেশের আগে জন্ম নেওয়া শিশুরা দেশটিতে বসবাসে বৈধতা পাবে।

তবে ওবামা নির্বাহী ওই আদেশের বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়েছেন পার্লামেন্টের উভয়কক্ষে সংখ্যাগরিষ্ঠতা পাওয়া বিরোধীদল রিপাবলিকান পার্টি। দলটি অভিবাসীদের ক্ষেত্রে কঠোর নীতি গ্রহণ করে থাকে।

কংগ্রেসের রিপাবলিকান সদস্যরা বলেছেন, এ রকম পদক্ষেপের জন্য প্রেসিডেন্টের সঙ্গে আমরা তীব্র লড়াই করব।

দেশের অভিবাসী ব্যবস্থা উন্নতির উপায় খুঁজে বের করার জন্য প্রেসিডেন্ট ওবামার প্রতি আগেই আহ্বান জানিয়েছিলেন পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের হবু নেতা মিচ ম্যাককোনেল। ওবামা নিবার্হী ক্ষমতা প্রয়োগ করে অভিবাসীদের বৈধতা দিতে যাচ্ছেন গত সপ্তাহে এমন সংবাদের প্রেক্ষিতে ম্যাককোনেল বলেন, ‘প্রেসিডেন্টকে আগে অনেকবার বলা হয়েছে, আজও বলছি- নির্বাহী ক্ষমতার মাধ্যমে অভিবাসী নীতি পরিবর্তন করা হলে এর স্থায়ী কোনো পরিবর্তন হবে না।’

আফ্রিকা, এশিয়া, ল্যাটিন আমেরিকা, ইউরোপ থেকে প্রতিবছর হাজারো লোক অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করে থাকে। ওবামা তাদের বৈধতা দিতে অনেক দিনে থেকে লড়াই চালিয়ে যাচ্ছেন। প্রেসিডেন্ট নির্বাচনে ওবামার জয়ী হওয়ার জন্য যুক্তরাষ্ট্রের অভিবাসীদের ভোট অনেক কাজে দিয়েছিল। আর মাত্র দুই বছর ক্ষমতায় রয়েছেন তিনি। আর এ সময়ের মধ্যে ওবামা তার নির্বাহী ক্ষমতার পাশাপাশি অভিবাসী বিলটি আইনে রূপান্তরের চেষ্টা করবেন।

তথ্যসূত্র : এবিসি নিউজ, বিবিসি।

sentbe-top