sentbe-top

বাংলাদেশিদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করলো যুক্তরাষ্ট্র

US-Visaবাংলাদেশি নন-ইমিগ্র্যান্ট ভিসা আবেদনকারীদের জন্য ভিসা প্রক্রিয়া আরও সহজ করেছে যুক্তরাষ্ট্র দূতাবাস। ঢাকার বাইরে থেকেও ভিসা সংক্রান্ত কাগজপত্র জমা দেওয়া ও ভিসা সংগ্রহের কাজ করতে পারবেন বাংলাদেশি নাগরিকরা।

বর্তমানে ঢাকার পাশাপাশি সিলেট ও চট্টগ্রামেও যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন ভিসা সংগ্রহ এবং সাক্ষাৎকারের পর প্রয়োজনীয় কাগজপত্র জমা দেওয়া যায়। যুক্তরাষ্ট্রের দূতাবাস তাদের সাক্ষাৎকার বুকিং ব্যবস্থা উন্নত করেছে। ফলে আবেদনকারীরা অনলাইনে তাদের ভিসা সাক্ষাৎকারের সময় ঠিক করতে পারবেন। আবেদনকারীরা নতুন কল সেন্টারে ফোন করেও সাক্ষাৎকারের সময় নিতে পারবেন। ইংরেজি ও বাংলায় তারা এ সংক্রান্ত তথ্য জানতে পারবেন।

এর আগে কোনও ভিসা আবেদনকারীকে তার প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দেওয়া এবং ভিসা সংগ্রহের জন্য রাজধানীতে যেতে হতো। এখন তারা তিনটি নগরী থেকেই তাদের ডকুমেন্ট জমা দেওয়া এবং ভিসা সংগ্রহ করতে পারবেন।

ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূতাবাসের ভাইস কনস্যুলার বৃহস্পতিবার বিকেলে জামাল খান আমেরিকান কর্নারে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এসব তথ্য জানান। অনুষ্ঠানে ডেপুটি চীফ অব মিশন ড্যাভিড মালে উপস্থিত ছিলেন।

ভিসা আবেদনকারীরা এখন অনলাইনে ভিসার ফি জমা দিতে পারছে। আগে এজন্য ঢাকা, চট্টগ্রাম, সিলেট, নারায়ণগঞ্জ ও ময়মনসিংহে যেতে হতো।

নতুন ব্যবস্থায় আবেদনকারীরা ঢাকা, চট্টগ্রাম অথবা সিলেট থেকে তাদের পাসপোর্ট সংগ্রহ করতে পারবে। পাশাপাশি ভিসা প্রক্রিয়া আরও সহজ করতে একটি নতুন ওয়েবসাইটও খোলা হয়েছে। খবর বাসসের।

sentbe-top