Search
Close this search box.
Search
Close this search box.

ইবোলা সংক্রমণ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে: জাতিসংঘ

প্রানঘাতী ইবোলা ভাইরাসকে প্রচণ্ড ঝুঁকিপূর্ণ আখ্যা দিয়ে জাতিসংঘের পক্ষ থেকে বলা হয়েছে, এই ভাইরাস পৃথিবীর অন্য প্রান্তেও ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

জাতিসংঘের ‘ইবোলা মিশন’র প্রধান অ্যান্থনী ব্যানবুরা এই কথা বলেছেন। সিয়েরা লিয়নের রাজধানী ফ্রিটাউনে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

chardike-ad

Ebola-storyঅক্টোবরে ব্যানবুরি জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে জানিয়েছিলেন, যদি ইবোলা মহামারী ঠেকানো যায় তবে ডিসেম্বরের মধ্যে ৭০ শতাংশ আক্রান্তকে চিকিৎসার আওতায় এবং এই মহামারীতে নিহত ৭০ শতাংশ নিহতকে সৎকার করা হবে।

এই লক্ষ্য নির্ধারন করা হয়েছিলো ইবোলা মহামারীর গ্রাফকে নিন্মগামী করার উদ্দেশ্যেই। জাতিসংঘের চূড়ান্ত লক্ষ্য ইবোলার সংক্রমণে নিহতের পরিমাণ শূন্যের কোঠায় নামিয়ে আনা।

গিনি, সিয়েরা লিওন এবং লাইবেরিয়ার বেশিরভাগ অঞ্চলে এই লক্ষ্যমাত্রা অর্জনের কাছাকাছি গেলেও ফ্রিটাউনসহ বেশ কিছু এলাকায় তা এখনো সম্ভব হচ্ছে না।

প্রসঙ্গত, পশ্চিম আফ্রিকায় ইবোলা সংক্রমণে অন্তত ৭ হাজার নিহত এবং ১৬ হাজারেরও বেশি সংক্রমণের শিকার হয়েছে। বর্তমান চিত্রে প্রতি সপ্তাহেই ২ থেকে ৩শ’ মানুষ এখনো মারা যাচ্ছে।

তবে ব্যানবুরা বলেছেন, এই চিত্র আরো মারাত্মক হতো যদি জাতিসংঘ হস্তক্ষেপ না করতো।

তিনি বলেন, জাতিসংঘের এই হস্তক্ষেপের পরও বিশ্বব্যাপী, বিশেষ করে এশিয়া, ল্যাটিন আমেরিকা, নর্থ আমেরিকা বা ইউরোপে ইবোলা ছড়িয়ে পড়ার মারাত্মক ঝুঁকি এখনো রয়ে গেছে। একারণেই যত দ্রুত সম্ভব ইবোলা সংক্রমণে নিহতের সংখ্যা শূন্যের কোঠায় নামিয়ে আনাটা অত্যন্ত জরুরি।

সূত্র: বিবিসি