Search
Close this search box.
Search
Close this search box.

রিয়ালের সামনে ক্লাব বিশ্বকাপ জয়ের হাতছানি

Real-Madrid-CF-v-FC-Copenhagen-UEFA-Champions-Leagueইউরোপিয়ান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ এবার আরেক শিরোপার সামনে। ফিফা ক্লাব বিশ্বকাপের ফাইনালে আজ তাদের সামনে লাতিন চ্যাম্পিয়ন আর্জেন্টিনার সান লরেঞ্জো।

টানা ২০ জয়ের রেকর্ড নিয়ে মরক্কোয় ক্লাব বিশ্বকাপ শুরু করে রিয়াল। প্রথম ম্যাচেই মেক্সিকোর ক্রুজ আজুলকে হারিয়ে ফাইনালের টিকিট কাটে তারা। এবার শিরোপার হাতছানি। পাগলাঘোড়ার মতো ছুটছেন দলটির সেরা খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদো। দুরন্ত ফর্মে থাকা এ খেলোয়াড় লা লিগায় ১৫ ম্যাচে ২৫ গোল করেছেন। তাকে ঘিরেই স্বপ্ন দেখছে রিয়াল।

chardike-ad

চলতি বছরটি দুর্দান্তই কাটছে রিয়ালের। চ্যাম্পিয়ন্স লিগ ও কোপা দেল রে জয় করে স্প্যানিশ জায়ান্টরা। লা লিগায়ও এবার তারা পয়েন্ট টেবিলের শীর্ষে। রোনালদো ২০১৩ সালে বিশ্বসেরা ফুটবলার হয়েছেন। এবারো ব্যালন ডি অ’র পুরস্কারে তিনি ফেভারিট। ক্লাব বিশ্বকাপ জিতলে রিয়ালের সাফল্য পূর্ণতা পাবে। দলটির কোচ কার্লো অ্যানচেলত্তির ভাবনাজুড়ে ক্লাব বিশ্বকাপের শিরোপা। তিনি বলেন, ‘এ বছরটি আমাদের জন্য অবিস্মরণীয়। এ সময় আমরা অনেক কিছুই জিতেছি। বিশেষ করে ‘লা ডেসিমা’ (দশম চ্যাম্পিয়ন্স লিগ) জয় আমাদের জন্য গুরুত্বপূর্ণ। লা লিগায়ও আমরা দারুণ অবস্থানে রয়েছি। এখন ক্লাব বিশ্বকাপ জিততে চাই আমরা।’

সেমিফাইনালে ক্রুজ আজুলের বিপক্ষে গোল পাননি রোনালদো। এ ম্যাচে সের্জিও র্যামোস, গ্যারেথ বেল, ইস্কো ও করিম বেনজেমা গোল করে রিয়ালকে ৪-০ ব্যবধানে জিতিয়েছেন। রোনালদো গোল না পেলেও দুটি গোলে অবদান রেখেছেন। সেমিতে গোল না পেলেও আজ ফাইনালে রোনালদোই থাকবেন আলোয়।

৩২ বার লা লিগা, ১৯ বার কোপা ডেল রে ও ১০ বার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতলে কখনোই ক্লাব বিশ্বকাপ শিরোপা ঘরে তোলা হয়নি রিয়ালের। তবে এবার অধরা শিরোপাটি ধরা দিতে পারে স্প্যানিশ ক্লাবটির কাছে। শক্তিতে দুই দলের  মধ্যে যোজন যোজন তফাত। রিয়ালের তাঁবুতে রয়েছেন বিশ্বের সেরা কয়েক ফুটবলার। রোনালদো ছাড়াও গ্যারেথ বেল, জেমস রদ্রিগেজরা প্রত্যেকেই নিজেদের সেরা দিনে হতে পারেন ম্যাচের নায়ক। বিপরীতে সান লরেঞ্জোর তাঁবু অখ্যাতই। গত ট্রান্সফার উইনডোতে আর্জেন্টাইন দলটি খরচ করেছে মাত্র ৩ মিলিয়ন ইউরো, সেখানে এক রদ্রিগেজকে কিনতেই রিয়ালের খরচ ৮০ মিলিয়ন ইউরো।

পোপ ফ্রান্সিসের সমর্থনপুষ্ট লরেঞ্জো বিশ্বকাপ জিতে পোপকে বড়দিনের সেরা উপহার দিতে চায়। এরই মধ্যে তারা পোপকে জন্মদিনের উপহার দিয়েছে। গত বুধবার ছিল পোপের ৭৮তম জন্মদিন। সেদিনই তারা সেমিফাইনালে ২-১ গোলে হারায় অকল্যান্ড সিটিকে। এবার রিয়ালকে হারিয়ে পোপের বড়দিনের উপহারও দিতে চায় লাতিন চ্যাম্পিয়নরা।

ওশেনিয়া চ্যাম্পিয়ন অকল্যান্ড সিটি আজ তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে ক্রুজ আজুলের। সেমিফাইনালের পথে অকল্যান্ড হারায় মরক্কান দল মোঘরেব তেতুয়ান ও আফ্রিকান চ্যাম্পিয়ন আলজেরিয়ার স্পোর্টিভ ডি সেটিফকে। এএফপি