Search
Close this search box.
Search
Close this search box.

বছরের সেরা ৬ মজার ঘটনা

ক্যালেন্ডারের পাতা থেকে বিদায় নিচ্ছে ২০১৪ সাল। এ বছর যুদ্ধ-বিগ্রহ, খুন খারাপিসহ নানা দুর্ঘটনা যেমন ঘটেছে মজার ঘটনাও নেহাত কম ঘটেনি। সোস্যাল মিডিয়ার কল্যানে সেগুলো ব্যাপক সাড়াও ফেলেছে। এরকম বাছাইকৃত কিছু মজার ঘটনা নিয়ে আমাদের এ আয়োজন।

১. ডাইনি অভিযোগে ভাইস প্রেসিডেন্টকে বরখাস্ত

chardike-ad

বছরের সেরা ৬ মজার ঘটনাজিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে গত সেপ্টেম্বরে দীর্ঘ দশ বছর ধরে তিনি এ দায়িত্ব থাকা ভাইস প্রেসিডেন্ট জয়েস মুজুরেকে বরখাস্ত করেন। বরখাস্ত করার সময় তাকে ‘ডাইনি’ বলে সম্বোধন করেছিলেন মুগাবে। প্রেসিডেন্টকে হত্যার জন্য মুজুরে যাদু টোনার আশ্রয় নিচ্ছেন বলেও অভিযোগ করা হয়েছিল। সরকারি রেডিওতে দেয়া এক বিবৃতিতে ৯০ বছরের মুগাবে বলেন,‘ এই ডাইনি তার যাদুবিদ্যা দিয়ে রাজনৈতিক ফায়দা লুটার চেষ্টা করেছেন। স্বয়ং ঈশ্বরও তাকে ভয় পায়।’

তৃতীয় বিশ্বের একজন সরকার প্রধান যে কোনো কর্মকর্তাকে যে কোনো সময় বাদ দিতে পারেন। এটা কোনো ঘটনাই না। কিন্তু বিশ্বে ‘ডাহিনী চর্চার’ জন্য কোনো ভাইস প্রেসিডেন্টকে বরখাস্ত করার এটিই সম্ভবত প্রথম ঘটনা।

মুজুরে হচ্ছেন জিম্বাবুয়ের প্রথম ভাইস প্রেসিডেন্ট যিনি বরখাস্ত হলেন। তার আগের চার কিন্তু ভাইস প্রেসিডেন্ট হিসেবেই মৃত্যুবরণ করেছিলেন।

তাই বাংলামেইলের দৃষ্টিতে এটি হচ্ছে গত বছরের সবচেয়ে মজার ঘটনা।

 ২ পায়রা কাহিনী

বছরের সেরা ৬ মজার ঘটনাপহেলা অক্টোবর সাড়ম্বরে পালিত হয়েছে চীনের জাতীয় দিবস। অনুষ্ঠানটির সূচনা হয়েছিল কয়েক হাজার পায়রা উড়ানোর মধ্য দিয়ে। এর আগে এই পাখিগুলোকে নিয়ে চীনা সরকার যেসব কাণ্ড করেছে তা খুঁটিয়ে লিখতে গেলে আর একটা মহাভারত হয়ে যাবে।

বেইজিংয়ের স্থানীয় চার পায়রা ব্যবসায়ীদের কাছ থেকে সংগ্রহ করা হয়েছিল দশ হাজার পায়রা। এক একটি পায়রার জন্য তাদের দেয়া হয়েছিল চীনা মুদ্রায় ৪ ইয়েন(৬৫ সেন্ট)। এরপর শুরু হয় প্রশিক্ষণ। দীর্ঘ ছয় মাসেরও বেশি সময ধরে চলে পায়রা প্রশিক্ষণ ।

প্রশিক্ষণ শেষ। কিন্তু প্রশ্ন হল, উড়ানোর জন্য এগুলো সম্পূর্ণ নিরাপদ তো, এগুলোর গায়ে কোনো বিস্ফোরক জুড়ে দেয়া হযনি তো? ব্যাস, শুরু হল এদের দেহ তল্লাশি। অনুষ্ঠানের আগের দিন পাখিগুলোর লেজ, ডানা, পা এবং গুহ্যদ্বার খুঁটিয়ে খুঁটিয়ে পরীক্ষা করা হয়। সে এক মহাযজ্ঞ! ১০ হাজার কবুতরের দেহ তল্লাশি কি মুখের কথা। সারা রাত ধরে চলে এই পরীক্ষা। শুধু কি তাই, প্রতিটির গায়ে আবার পুশ করা হয় বার্ড ফ্লু রোগের প্রতিশোধক। সকল আনুষাঙ্গিক প্রস্তুতি শেষ হতেই চারটি ট্রাকে করে এদেরকে তিয়েনমেন স্কয়ারে নিয়ে আসা হয়। পহেলা অক্টোবর সূর‌্য উঠার সঙ্গে সঙ্গে উত্তোলিত হতে থাকে চীনা পতাকা। পাশাপাশি আকাশে উড়িয়ে দেয়া হয় প্রশিক্ষিত পায়রাগুলোকে।

কিন্তু মজার ব্যাপার হল উড়ানোর মাত্র দশ মিনিটের মধ্যেই নাকি সেগুলো নিজেদের মালিকের কাছেই ফিরে আসে।প্রশিক্ষণটা তাহলে জব্বর হয়েছে, কী বলেন!

৩. টেবিলের ধাক্কায় দৃষ্টি ফেরত

 বছরের সেরা ৬ মজার ঘটনাচোখের সামান্য অসুখ সারাতে লোকজন কত কি করে। সেখানে স্রেফ টেবিলের ধাক্কায় দৃষ্টিশক্তি ফেরত! এ যে বাংলা সিনেমাকেও হার মানাল। অবিশ্বাস্য মনে হলেও ঘটনাটি কিন্তু সত্যি। ১৯৮৭ সালে দৃষ্টি হারিয়েছিলেন নিউজিল্যান্ডের লিসা রেইড। তখন তিনি ১১ বছরের বালিকা। এরপর এক দশকেরও বেশি সময় পার হয়ে গেছে।

দু হাজর সালের ১৫ নভেম্বর। তখন লিসা ২৪ বছরের যুবতী। রাতে শুতে যাওয়ার আগে অভ্যাসবশত প্রিয় কুকুরটিকে আদর করতে গেছেন। ওকে চুমু খাওয়ার জন্য মুখটা নিচু করেছেন। সঙ্গে সঙ্গে কফি টেবিলের সঙ্গে সজোরে ঠুকে গেল মাথাটা। কী আর করা। ব্যাথা নিয়েই গেলেন ঘুমুতে। পরদিন সকালে ঘুম থেকে জেগে দেখেন চারদিক ফকফকা। মানে তিনি সবই দেখতে পাচ্ছেন। একটা ধাক্কা তার হারানো দৃষ্টি ফিরিয়ে দিয়েছে। একে মিরাকল বললেও কম বলা হয়। নিউজিল্যান্ডের চিকিৎসা বিজ্ঞানীরা এখনো এর কারণ খুঁজে বের করতে পারেননি।

গত ১৬ নভেম্বর ছিল তার দৃষ্টি ফিরে পাওয়ার ১৪তম বার্ষিকী। বিশেষ এই দিনটিকে ঘটনা করেই উদযাপন করেছেন ৩৮ বছরের লিসা রেইড। এ সম্পর্কে স্থানীয় এক পত্রিকাকে তিনি বলেন,‘এ ঘটনা বর্ণনা করার মত ভাষা আমার জানা নেই। এই সুন্দর পৃথিবীকে আবার দেখতে পাওয়া আমার জন্য একটি ঈশ্বরের বিরাট উপহার।’

 ৪. প্যান্টে লুকানো ৫১ কচ্ছপ

বছরের সেরা ৬ মজার ঘটনাগত বছরের মাঝামাঝিতে কানাডা সীমান্তে প্রবেশের সময় ৫১টি জীবিত কচ্ছপসহ ধরা পড়েছিল কাই ঝু। এই কানাডীয় নাগরিক যুক্তরাষ্ট্র থেকে অবৈধভাবে এগুলো পাচার করে নিয়ে যাচ্ছিলেন।

কাই ঝু যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট থেকে কানাডার উইন্ডসর যাওয়ার পথে কানাডীয় সীমান্ত রক্ষীদের হাতে আটক হন। প্রথমবার তল্লাশি শেষে তাকে তো ছেড়েই দেয়া হয়েছিল। কিন্তু তার প্যান্ডের বেঢপ সাইজ দেখে এক কর্মকর্তার সন্দেহ হয। দ্বিতীয়বা তল্লাশির চালিয়ে তার প্যান্ট এবং গোপন স্থান থেকে বের করা হয ৫১টি জীবিত কচ্ছপ। ছোট আকারের এই কচ্ছপগুলো তিনি বেশ কসরৎ করে টেপ দিয়ে আটকে নিয়েছিলেন নিজের দুই পা এবং উরুসন্ধির সঙ্গে।

এ সম্পর্কে যুক্তরাষ্ট্রের মৎস্য এবং বন্যপ্রাণী বিভাগের কর্মকর্তা কেনেথ অ্যাডামস বলেন,‘দ্বিতীয় দফা তল্লাশির সময় তার প্যান্টের ভিতরথেকে ৫১টি জীবিত কচ্ছপ উদ্ধার করা হয। ৪১টি কচ্ছপ নিজের দু পায়ের সঙ্গে এবং বাকি ১০টি পায়ের মাঝখানে গোপনাঙ্গের ফাঁকে লুকিয়ে রেখেছিলেন।’

উদ্ধার শেষে এগুলোকে যুক্তরাষ্ট্রের কাছে ফিরিয়ে দিয়েছে কানাডা কর্তৃপক্ষ। ইস্টার্ন বক্স জাতের এই কচ্ছপগুলো অত্যন্ত মূল্যবান। এগুলোর এক একটির দাম ৮শ মার্কিন ডলার(বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৩ হাজার টাকা)।

এ ঘটনায় টরেন্টোর বাসিন্দা ঝুয়ের সহযোগী লিহুয়া লিকেও আটক করা হয়েছে। গত সেপ্টেম্বর মাসে যুক্তরাষ্ট্রের এক ফেডারেল আদালতে তাদের বিচার শুরু হয়েছে। তাদের বিরুদ্ধে চোরাচালান, অবৈধ ব্যবসা এবং পাচারের অভিযোগ আনা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে প্রত্যেকের দশ বছর করে জেল হবে।

জানা যায়, ডেট্রয়েট অঅন্তর্জাতিক বিমানবন্দরের কাছের এক হেটেলে ওঠেছিলেন ঝু। সেখানে তিনি দু রাত কাটান। সেখানেই জন্তুগুলোকে প্যাকেটে ভরে তার পায়ের সঙ্গে টেপ দিয়ে ভালোভাবে বেধে নেন।

৫  প্রেমিক যখন কুকুর

 বছরের সেরা ৬ মজার ঘটনাগত ৮ এপ্রিল লন্ডনের রাস্তায় এক বিচিত্র জুটি দেখে চমকে উঠেছিলেন অনেকেই। সকাল সাড়ে আটটার দিকে প্রাতঃভ্রমণে বেড়িয়েছেন এক স্মার্ট তরুণী। তার এক হাতে ধরা একটি কফিমগ। অন্যহাতে কুকুরের চেইন। কিন্তু ওই চেইনে কুকুরের বদলে বাঁধা রয়েছেন সুবেশী এক ভদ্রলোক। তিনি নারীটির পিছনে হামাগুড়ি দিচ্ছেন- ঠিক যেন এক প্রভুভক্ত কুকুর।

কফি মগে আয়েশ করে চুমুক দিতে দিতে হাঁটছেন ওই সুন্দরী যুবতী। বাধ্য পশুর মত তার পিছন পিছন হাঁটছেন থুক্কু হামাগুড়ি দিচ্ছেন প্রেমিক পুরুষটি।

লন্ডনের ফারিনডন এলাকায় এই অদ্ভূত ঘটনাটি নিজের স্মার্টফোনে ভিডিও করেন এক পথচারী। পরে নিজের টুইটারে এটি ছেড়ে দেন। আর যায় কোথায়। শেয়ারের বন্যায় ভেসে যায় ফেসবুক। অনেকে এতে মন্তব্যও করেছেন। সবার মুখে একটাই প্রশ্ন কে এই লোক, তিনি এভাবে মেয়েটির সঙ্গে যাচ্ছেন কেন? এসব প্রশ্নর কোনো উত্তর পাওয়া যায়নি। হতে পারে স্রেফ মজা করার জন্য তারা এমনটি করেছেন। এমনও তো হতে পারে তারা সত্যিকারের প্রেমিক-প্রেমিকা। প্রেমিকার মন রাখতে পুরুষরা কত কিছুই করেন। আর প্রেমিকাটি যদি সুন্দরী হয় তাহলে তো কথাই নেই!

৬ ভালোবাসার কঠিন ফাঁদে

fhrgpqkq বছরের সেরা ৬ মজার ঘটনাগত জুনে জার্মানি ভ্রমণে গিয়েছিল এক মার্কিন ছাত্র। ঐতিহ্যবাহী বিশ্ববিদ্যালয় শহর তুবিনজেনের চিত্রকর্ম ঘুরে ঘুরে দেখছিলেন। দেখতে দেখতে বখানিকটা বেখায়াল হয়ে যান। ফলে আটকা পড়েন ‘ভালবাসার’ কঠিন ফাঁদে মানে বিশাল এক ভাস্কর্যের চিপায়।

ভালোবাসার ফাঁদ বলে কথা। সেখান থেকে বের হওয়া কি এতই সোজা! শেষে ডাো হল দমকল বাহিনীকে। একজন দু জন নয়- চারটি ট্রাক আর ২২ দমকল কর্মীর কঠিন পরিশ্রমের ফলেই না উদ্ধার পেলেন ওই তরুণ। গোটা ঘটনাটি ভিডিও করে ফেসবুকে ছেড়ে দেন তার এক ফিচকে বন্ধু। আর যায় কোথায়। এ ঘটনা স্বচোখে দেখতে হুমড়ি খেয়ে পড়েন হাজার হাজার লোকজন।

ছাত্রটি আটকা পড়েছিলেন পেরুভিয়ার বিখ্যাত ভাস্কর ফার্নান্দো ডি লা জারার এক শিল্পকর্মে। তার তৈরি ওই ভাস্কর্যের নাম ‘পি চাচান’ ইংরেজিতে যার মানে হচ্ছে ‘মেকিং লাভ’। গত ১৩ বছর ধরে এটি দণ্ডায়মান রয়েছে তুবিনজেন বিশ্ববিদ্যালয়ের বাইরে। তবে পি চাচানের ফাঁকে আটকা পড়ার এটিই নাকি প্রথম ঘটনা।