Search
Close this search box.
Search
Close this search box.

জাপার গোলাম মসীহ সৌদি রাষ্ট্রদূত

mooshiজাতীয় সংসদে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের রাজনৈতিক সচিব গোলাম মসীহকে করে সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত করা হয়েছে। তিনি শহীদুল ইসলামের স্থলাভিষিক্ত হচ্ছেন।

শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, মসীহ বাংলাদেশের ‘একজন সুপরিচিত’ রাজনীতিবিদ ও ব্যবসায়ী, তেল-গ্যাস নিয়ে যার ‘বিস্তর অভিজ্ঞতা’ রয়েছে। তেলসমৃদ্ধ সৌদি আরব বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ, কেননা মধ্যপ্রাচ্যের এ দেশটিই বাংলাদেশের জনশক্তির সবচেয়ে বড় গন্তব্য। সরকার সম্প্রতি শহীদুল ইসলামকে মালয়েশিয়ার রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিলে পদটি শূন্য হয়। জাতীয় পার্টির সাবেক আন্তর্জাতিক ও কূটনৈতিকবিষয়ক সম্পাদক গোলাম মসীহ আশির দশকে বৃটিশ পেট্রোলিয়াম কোম্পানির আইন বিভাগে কাজ করেছেন। এছাড়া বৃটিশ গ্যাস, ফ্রান্সের টোটাল অয়েল, হংকং টেলিকম, যুক্তরাষ্ট্রের জেনারেল অটোমিক, এশিয়া স্যাটেলাইটসহ বিভিন্ন প্রতিষ্ঠানে তিনি উপদেষ্টা হিসাবে ছিলেন।

chardike-ad
আশির দশকে লন্ডনে থাকা অবস্থায় গোলাম মসীহ যখন জাতীয় পার্টিতে যোগ দেন, দলের চেয়ারম্যান এইচ এম এরশাদ তখন বাংলাদেশের রাষ্ট্রপতি। এরশাদ ২০১৩ সালের সেপ্টেম্বরে মসীহকে দল থেকে বহিষ্কার করলে তিনি জাতীয় পার্টির আরেক বহিষ্কৃত নেতা কাজী জাফর আহমেদের সঙ্গে যোগ দেন। বিরোধী দলীয় নেতা নির্বাচিত হওয়ার পর রওশন তাকে ফিরিয়ে এনে রাজনৈতিক সচিব করেন।