Search
Close this search box.
Search
Close this search box.

কর্মক্ষেত্রের জন্য আসছে আলাদা ফেসবুক

facebook

জনপ্রিয় সামাজিক যোগাযোগ সাইটে ফেসবুকের সাহায্যে ভিডিও, ম্যাসেজ, সংবাদ ও অন্যান্য বিভিন্ন মাধ্যমের বিষয়বস্তু শেয়ার করা যায় খুব সহজেই।

chardike-ad

কিন্তু অনেক সময় কাজের ক্ষেত্রে জরুরি প্রয়োজন হলেও ব্যক্তিগত গোপনীয়তার খাতিরে অফিসে সহকর্মীদের সামনে ফেসবুকে নিজস্ব প্রোফাইল খুলতে অনেকে স্বাচ্ছন্দ বোধ করেন না। ব্যক্তিগত কিছু পোস্ট বা বন্ধুদের ট্যাগ করা কোনো ছবি সহকর্মী দেখাতেও পছন্দ করেন না অনেকে।

এ বার সেই সমস্যার সমাধান করতে চলেছে ফেসবুক। বুধবার নতুন একটি পোর্টাল উদ্বোধনের ঘোষণা দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। এর নাম দিয়েছে ‘ফেসবুক অ্যাট ওয়ার্ক’।

ফেসবুকের একই প্রোফাইলে দুইটি অপশন দেওয়া থাকবে। একটি সাধারণ ফেসবুক, যা এতদিন সকলে ব্যবহার করছেন এবং অন্যটি ফেসবুক অ্যাট ওয়ার্ক।

দ্বিতীয় অপশনটি সিলেক্ট করলে প্রোফাইলের ব্যক্তিগত পোস্ট এবং ট্যাগ করা ছবি বা পোস্ট সরিয়ে শুধুমাত্র কাজের বা কাজ সংক্রান্ত পোস্টগুলোই সেখানে দোখাবে। অফিসে অনেকেই এমন থাকেন যারা ঠিক বন্ধু নন, ফলে তাদের সামনে অনেকেই প্রোফাইল খুলতে অসুবিধায় পড়েন। ফেসবুক অ্যাট ওয়ার্ক সে সমস্যা থেকে মুক্তি দেবে।

গত কয়েক বছর ধরে শুধুমাত্র ফেসবুকের কর্মচারীরা এই প্রোফাইল ব্যবহার করতেন। দীর্ঘ দিন ধরে নানা পরীক্ষার পর এটা চলতি বছরের মাঝামাঝি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করার কথা ভাবছে ফেসবুক।

এই পোর্টালটি ফেসবুকের ‘ট্রেড মার্ক’ নীল রঙের বদলে ব্যবহৃত হয়েছে সাদা রঙ। ফেসবুকের অন্যান্য ফিচার যেমন নিউজ ফিড, সার্চ, গ্রুপ, ইভেন্টস, মেসেঞ্জার, ছবি ও ভিডিও শেয়ার করার অপশন সবই থাকবে এতে।

শুধুমাত্র কম্পিউটারের জন্যই নয়, অ্যান্ড্রয়েড এবং আইফোনের জন্যেও অ্যাপ একইসঙ্গে উদ্বোধন করার কথা ভাবছে ফেসবুক।

ফেসবুকের প্রকৌশলী পরিচালক লারস রাসমুসেন বলেন, আমাদের কাজের গতিশীলতা বাড়ানোর ক্ষেত্রে ফেসবুকের কাজের টুলসগুলোর কার্যকারিতা বেশ ভাল- এমন প্রমাণ পাওয়া গেছে। তাই চলতি বছরেই সর্বসাধারণের জন্য কাজের টুলসটি ফেসবুকে সংযোজন করা হবে। এর মাধ্যমের বিশ্বের কোটি কোটি কর্মবজীবী ফেসবুক ব্যবহারে স্বাচ্ছন্দ বোধ করবে। প্রতিষ্ঠান তার নিজের তথ্যগুলো খুব সহজে এর মাধ্যমে খুঁজে পাবে।

তথ্যসূত্র : ফিনান্সিয়াল টাইমস, টাইমস অব ইন্ডিয়া।