Search
Close this search box.
Search
Close this search box.

কলার খোসার চমৎকার কিছু ব্যবহার

bananaকলা সবসময়ই স্বাস্থ্যকর ফল হিসেবে সবার কাছেই বেশ পরিচিত। কিন্তু এটা হয়ত অনেকেই জানেন না যে, এই কলার খোসা অ্যান্টিঅক্সিডেন্ট, মিনারেল আর ভিটামিনে পরিপূর্ণ এবং এর আছে অনন্য সব গুণ!

সুতরাং এরপর যখনই কলা খাবেন তখন অবশ্যই এই কলার খোসার উপকারি টিপসগুলো মনে রাখবেন। জেনে নিন কলার খোসার চমৎকার কিছু ব্যবহার।

chardike-ad

সার প্রস্তুতের জন্য ব্যবহার করতে পারেন: কলার খোসাতে খুব তাড়াতাড়ি পচন ধরে তাই আপনি খুব সহজেই একে গাছে দেয়ার সার হিসেবে ব্যবহার করতে পারেন। দেখবেন কিছুদিনের মধ্যেই আপনার গাছগুলো খুব দ্রুত আর সুন্দরভাবে বাড়তে শুরু করেছে।

এ ছাড়া ঘরের ভেতরে যেসব গাছ রয়েছে, সেগুলোর পরিচর্যায়ও ব্যবহার করতে পারেন কলার খোসা। তবে এক্ষেত্রে একটি জারে পানি নিন এবং কলার খোসাগুলো এর মধ্যে ভিজিয়ে রাখুন। এই মিশ্রনের এক অংশ গাছে দেয়ার পানির পাঁচ ভাগের সঙ্গে মিশিয়ে নিন এবং রোজ গাছে এভাবে ব্যবহার করুন। এই পানি আপনার গাছের জন্য খুব ভালো সারের কাজ করবে।

খেতেও পারেন কলার খোসা: দশ মিনিট ধরে কলার খোসা পানিতে ফুটিয়ে নিন। এবার তা ব্লেন্ডারে ভালোভাবে ব্লেন্ড করে নিন, চাইলে এর সঙ্গে অন্য কোনো ফলও ব্লেন্ড করে নিতে পারেন। এবার পান করুন ভিটামিন আর মিনারেলে পরিপূর্ণ এই পানীয়। তবে অবশ্যই খোসাগুলো ভালোভাবে পরিস্কার করে নিন এবং ব্যাকটেরিয়া মুক্ত করে নিন।

ফুসকুড়ি নিরাময়ে: অনেকেই হয়ত জানেন না যে, কলার খোসা ফুসকুড়ি নিরাময়ে সাহায্য করে। আপনি খোসার নরম দিকটা ফুসকুড়িতে সরাসরি ঘষে লাগাতে পারেন বা আপনি টেপ দিয়ে সারারাত সেই স্থানে লাগিয়েও রাখতে পারেন।

চামড়ার আর রূপার জিনিস পলিশের জন্য: কলার খোসার ভেতরের নরম অংশ দিয়ে আপনি আপনার চামড়ার জুতা পরিস্কার করে দেখুন, দেখবেন একদম চকচকে! এ ছাড়া আপনি একটা কলার খোসা পানি দিয়ে ব্লেন্ড করে তা আপনার রুপোর গয়নাকে পরিষ্কার করার কাজে ব্যবহার করতে পারেন। দেখবেন একেবারে ঝকঝকে হয়ে যাবে মুহূর্তেই!

আচিল অপসারণের জন্য: সারা রাত কলার খোসা আচিলের ওপর দিয়ে রাখলে তা আচিলকে মিলিয়ে যেতে সাহায্য করে। তবে অবশ্যই সেটা যতদিন পুরোপুরি মিলিয়ে না যায় ততদিন ব্যবহার করতে থাকুন।

স্প্লিন্টার বের হয়ে আসতে সাহায্য করে: ডাক্তাররা মনে করেন কলার খোসা চামড়ার ভেতরের স্প্লিন্টার বের করে আনতে সাহায্য করে। কলার খোসার ভেতরের অংশ আক্রান্ত স্থানের ওপরে প্রলেপের মতো দিতে হবে আর মেডিক্যাল টেপ দিয়ে ভালো করে আটকে রাখতে হবে কয়েক ঘণ্টার জন্য। গবেষণায় জানা যায়, কলার খোসার এনজাইম ত্বককে নরম করে এবং স্প্লিন্টার বের করে আনতে সাহায্য করে।

পোকা মাকড়ের উপদ্রব থেকে পরিত্রাণ পেতে: যারা বাগান করেন তারা কলার খোসা পোকামাকড়ের উপদ্রব থেকে মুক্তি পেতে খুব সহজেই ব্যবহার করতে পারেন। বাগানের গাছের পাশে কলার খোসা ছড়িয়ে রাখুন, চাইলে বাগানের অন্যস্থানেও ছড়িয়ে রাখতে পারেন। কিছুদিনের মধ্যেই পোকার উপদ্রব একেবারেই কমে যাবে।

এরপর থেকে কলা খেয়ে খোসা ফেলে দেয়ার আগে এই ঘরোয়া টোটকাগুলো অবশ্যই মনে রাখবেন।

তাসনিম (রাইজিংবিডি)