sentbe-top

সৌদি যুবরাজ বরখাস্ত

Soudiসৌদি আরবের যুবরাজ মোকরেন বিন আবদুল আজিজ বিন সৌদকে বরখাস্ত করা হয়েছে। তিনি বাদশাহ সালমানের উত্তরাধিকারী ছিলেন। মোকরেনের স্থলাভিষিক্ত হয়েছে দেশটির বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মেদ বিন নায়েফ। তিনি সালমানের সৎ ভাই।

সৌদি আরবের বাদশা সালমান বুধবার এক ডিক্রির মাধ্যমে ওই আদেশ দেন। রয়েল কোর্ট তা অনুমোদন করে এ ব্যাপারে একটি বিবৃতিও দিয়েছে।

সৌদি রয়েল কোর্টের বিবৃতিতে বলা হয়, মোকরেনকে উপপ্রধানমন্ত্রীর পদ থেকেও সরিয়ে দেওয়া হয়েছে। নতুন যুবরাজ হয়েছেন নায়েফ। তাকে উপপ্রধানমন্ত্রী করা হয়েছে। একই সঙ্গে তিনি স্বরাষ্ট্রমন্ত্রী এবং রাজনৈতিক ও নিরাপত্তা পরিষদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন।

মোকরেনকে সৌদি আরবের প্রতিষ্ঠাতা আবদুল আজিজ বিন সৌদের শেষ উত্তরসূরি। কিন্তু তাকে বাদ দিয়ে দেশটির দ্বিতীয় প্রজন্মের প্রথম কোনো ব্যক্তি (নায়েফ) সৌদি আরবের সিংহাসনে অধিষ্ঠিত হতে চলেছেন।

মোকরেনের বিরুদ্ধে নেওয়া পদক্ষেপের মধ্য দিয়ে দেশটির প্রয়াত বাদশাহ আবদুল্লাহ আমলের সবশেষ উচ্চপদস্থ কর্মকর্তাকেও সরিয়ে দেওয়া হলো। গত ২৩ জানুয়ারি মারা যান আবদুল্লাহ। এরপর সৌদি আরবের মসনদে বসেন সালমান। ক্ষমতায় বসেই প্রয়াত বাদশাহর আমলের বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তাকে সরিয়ে দেন তিনি।

sentbe-top