Search
Close this search box.
Search
Close this search box.

সেলফি তোলা মূর্তির হাতের মোবাইল ধ্বংস

turkey_statue

তুরস্কে সেলফি তোলা এক অটোমান প্রিন্সের মূর্তি উদ্বোধনের কয়েক ঘন্টার মধ্যে ভাঙচুরের শিকার হয়েছে।তুরস্কের উত্তরাঞ্চলীয় শহর আমাসিয়াতে শনিবার এই মূর্তিটি উদ্বোধন করা হয়েছিল।

chardike-ad

রাজপুত্রের প্রমাণ সাইজের ওই মূর্তির হাতে সেলফি তোলার ভঙ্গিতে ধরা ছিল একটা মোবাইল ফোন। কিন্তু উদ্বোধনের মাত্র একদিন পরে কেউ এসে তার হাতে ধরা মোবাইল ভেঙে দিয়ে গেছে।

রাজপুত্র এখনও অবশ্য দাঁড়িয়ে তার ঋজু ভঙ্গিতে- ডান হাতে ধরা মোবাইলটা ভেঙে দুটুকরো হয়ে গেলেও তার বাঁ হাতের তলোয়ার এখনও অটুট।

turkey_statue_2পর্যটকরা নদীর ধারে মোবাইল-ভাঙা মূর্তির ছবি তুলতে ভিড় জমাচ্ছে- অনেকে তাদের নিজস্ব মোবাইলে রাজপুত্রের সঙ্গে সেলফি তুলছে।

তবে স্থানীয় কিছু বাসিন্দা বলেছেন শহরের গৌরবোজ্জ্বল ইতিহাসের মাথা হেঁট করে দিয়েছে এই মূর্তি।অটোমান যুগে প্রিন্সদের সুলতান হয়ে ওঠার ক্ষেত্রে আমাসিয়া একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

গোটা অটোমান সাম্রাজ্য শাসনের প্রশিক্ষণ নিতে তখন প্রিন্সদের পাঠানো হতো আমাসিয়ায়।

স্থানীয় এক বাসিন্দা স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন ”সবাই জানেন সেসময় কোনো মোবাইল ফোন ছিল না- তাই আমাদের পূর্বপুরুষের প্রতিভূ ওই মূর্তির হাতে ওভাবে ফোন ধরিয়ে দেওয়া তাদের প্রতি অসম্মান প্রদর্শন।”

তবে কর্মকর্তাদের ভাষ্য হল কাউকে অসম্মান করা তাদের লক্ষ্য ছিল না।

”ওটা কোনো সুনির্দিষ্ট রাজপুত্রের মূর্তি নয়- প্রতীকী মূর্তিকে যুগের সঙ্গে খাপ খাওয়াতে তার হাতে মোবাইল গুঁজে দেওয়ার লক্ষ্য শুধু জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করা,” মন্তব্য করেছেন শহরের মেয়র।

সুত্রঃ বিবিসি