Search
Close this search box.
Search
Close this search box.

ইন্দোনেশিয়ায় ৩৯৫ বাংলাদেশিসহ ৭৯৪ অভিবাসী উদ্ধার

Indonesiaইন্দোনেশিয়ার আচেহ উপকূলের কাছে একটি নৌকা থেকে ৭৯৪ জন অভিবাসীকে উদ্ধার করেছে স্থানীয় জেলেরা। এরা সবাই বাংলাদেশি এবং মিয়ানমারের রোহিঙ্গা নাগরিক বলে দাবি করছে দেশটি। মালয়েশিয়া থেকে ফিরিয়ে দেওয়ার ২দিন পর তাদেরকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে ইন্দোনেশিয়ার পুলিশ।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ সংস্থার প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার ভোর ৫টার দিকে সুমাত্রার পূর্ব উপকূলের জেলেরা একটি নৌকায় থাকা ৭৯৪ জন অভিবাসীকে উদ্ধার করে তীরে নিয়ে যান।

chardike-ad

আচেহর লাংসা শহরের ত্রাণ ও উদ্ধার বিভাগের কর্মকর্তা খাইরুল নোভা জানান, সর্বশেষ উপকূলে নেওয়া নৌকায় ৭৯৪ জন অভিবাসী রয়েছে বলে জানা গেছে। তাদের উদ্ধার করে প্রাথমিকভাবে বন্দর সংলগ্ন একটি ওয়্যারহাউজে রাখা হয়েছে।

লাংসা শহরের পুলিশ প্রধান সুনারিয়া জানান, নৌকাটি মালয়েশিয়ায় যাচ্ছিল। কিন্তু সে দেশের নৌবাহিনী নৌকাটিকে ইন্দোনেশিয়ার জলসীমার দিকে ঠেলে দিয়েছে। আচেহ উপকূলের কাছে পৌঁছানোর পর নৌকাটি ডুবতে শুরু করলে স্থানীয় জেলেরা এগিয়ে গিয়ে নৌকার আরোহীদের উদ্ধার করে তীরে নিয়ে আসেন।

ইন্দোনেশিয়ার সরকারের পক্ষ থেকে বলা হয়, শুক্রবার ভোরে আচেহ উপকূলে উদ্ধার হওয়া অভিবাসীদের মধ্যে ৩৯৫ জন বাংলাদেশি রয়েছে বলে জানা গেছে।

মালয়েশিয়ার একটি অনলাইন গণমাধ্যমে বলা হয়, পেনাং ও লাংকাওয়ি উপকূল থেকে গত বুধবার ২টি নৌকা গভীর সাগরের দিকে ঠেলে দিয়েছে দেশটির নৌবাহিনীর টহল নৌযান।

সূত্র: বিবিসি/রয়টার্স