cosmetics-ad

যেভাবে নয়-ছয় হয়েছে ফিফার লাখ লাখ ডলার

fifa-president

ফিফার সাবেক ভাইস প্রেসিডেন্ট জ্যাক ওয়ার্নারের নিয়ন্ত্রণে থাকা অ্যাকাউন্টে ফিফা যে দশ মিলিয়ন ডলার পাঠিয়েছিল, তা দিয়ে কি করা হয়েছিল সেই তথ্য প্রমাণ উঠে এসেছে বিবিসির এক অনুসন্ধানে। রবিবার এমন তথ্যই জানিয়েছে সংবাদমাধ্যমটি।

প্রতিবেদনে বলা হয়েছে, ঐ দশ মিলিয়ন ডলার ক্যারিবিয় অঞ্চলে ফুটবলের উন্নয়নের জন্য ব্যয় হবার কথা ছিল। কিন্তু এক দলিল বলছে, ঐ টাকা দিয়ে ওয়ার্নারের ব্যক্তিগত দেনা পরিশোধ করা হয়েছে এবং একটা বড় অংশ পাচার হয়েছে।

৭২ বছর বয়সী ওয়ার্নারের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগের বিরুদ্ধে তদন্ত করছে যুক্তরাষ্ট্রের এফবিআই। তবে কোনরকম অপরাধে জড়িত থাকার অভিযোগ প্রথম থেকেই অস্বীকার করে আসছেন তিনি।

fifaতথ্য প্রমাণে দেখা গেছে ওয়ার্নারের ঐ অ্যাকাউন্ট থেকে ৪৮ লাখ ৬০ হাজার ডলার ত্রিনিদাদের একটি বড় সুপারমার্কেটে কয়েক দফায় পাঠনো হয়েছে। ওয়ার্নারের নিজের দেশ ত্রিনিদাদ।

মার্কিন কৌঁসুলিরা বলেছেন, বকেয়া পরিশোধের নামে অ্যাকাউন্টের মাধ্যমে ঐ টাকা জেটিএ সুপারমার্কেটে পাঠাতেন ওয়ার্নার এবং পরে তাদের কাছ থেকে স্থানীয় মুদ্রায় নগদ অর্থ সংগ্রহ করতেন তিনি। এভাবে তিনি ফিফার অর্থ পাচার করেছেন।

এছাড়া প্রায় ১৬ লাখ ডলার তিনি নিজের ক্রেডিট কার্ডের বিল পরিশোধ করেছেন ও ব্যক্তিগত ঋণ হিসেবে নিয়েছেন।

বিবিসির হাতে থাকা দলিলে দেখা যায়, ওয়ার্নার ফিফার ঐ অ্যাকাউন্ট থেকে সবচেয়ে বড় যে ব্যক্তিগত ঋণটি নিয়েছেন তার পরিমাণ ৪ লাখ দশ হাজার ডলার। আর সবচাইতে বড় ক্রেডিট কার্ডের বিলটি তিনি দিয়েছেন ৮৭ হাজার ডলারের। সূত্র: বিবিসি।