Search
Close this search box.
Search
Close this search box.

এবার রোবটের হাতে মানুষ খুন!

killer-robot
প্রতীকি ছবি

রোবট নিঃসন্দেহে বিজ্ঞান ও প্রযুুক্তির আশীর্বাদ। বৈজ্ঞানিক গবেষণাগার থেকে রান্নাঘর, সব জায়গায় চলে এসেছে রোবট। কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে জটিল কাজকে আরো সহজ করার জন্য রোবটের সৃষ্টি।

কিন্তু মানুষের তৈরি এই রোবট যদি মানুষকেই খুন করে, তখন বিষয়টি কী দাঁড়ায়? মোটেও ভালো কিছু নয়। এমন একটি ঘটনা ঘটে গেল জার্মানির বিশ্বখ্যাত অটোমোবাইল ম্যানুফ্যাকচারিং গ্রুপ ভ্ক্সওয়াগেনের (ভিডব্লিউ) একটি কারখানায়।

chardike-ad

ফ্রাঙ্কফুট থেকে ১০০ কিলোমিটার দূরে বাউনাটালে একটি কারখানায় যথাস্থানে রোবট বসানোর সময় একজন কনট্রাক্টরকে ধরে ফেলে সেটি। পরে ওই কনট্রাক্টরকে একটি ধাতবপাতের সঙ্গে চেপে ধরে এবং সেখানেই তার মৃত্যু হয়। সোমবার এ ঘটনা ঘটে।

ভ্ক্সওয়াগেনের মুখপাত্র হেইকো হিলউইগ জানান, রোবট ইচ্ছা করে কাউকে খুন করতে পারে না। এটি মানবসৃষ্ট সমস্যা। রোবটে যে প্রোগ্রাম ব্যবহার করা হয়েছে, তাতে কোনো ত্রুটি ছিল, বিধায় সে ভুলবশত মানুষকে ধরে ধাতবপাতের সঙ্গে চেপে ধরেছে।

হিলউইগ আরো বলেন, কারখানায় বিভিন্ন ধরনের কাজ করে রোবট। এগুলোর জন্য আলাদা কাজের জায়গা করা হয়েছে, যেখানে মানুষের কোনো দরকার হয় না। এতদিন কোনো ভুল হয়নি।

জার্মানির সংবাদসংস্থা ডিপিএ জানিয়েছে, রোবটের হাতে মানুষের খুন হওয়ার পর বেকায়দায় পড়েছে পুলিশ। মামলা হবে কার নামে? এ নিয়ে এখনো কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি পুলিশ।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

এরকম আরো কিছু নিউজঃ


## রোজা না রাখায় ফাঁসি

## পৃথিবীর সবচেয়ে কুৎসিত ব্যক্তির প্রেমকাহিনী!

## পাহাড়ে দুধের ঝর্ণা!

## ছয়বারের প্রচেষ্টায় ধরা অবিশ্বাস্য একটি ক্যাচ

## এক রাজার একশো রানী!