Search
Close this search box.
Search
Close this search box.

তুরস্কে বোমা হামলায় নিহত ২৭

turkeyতুরস্কের দক্ষিণাঞ্চলের সিরিয়া সীমান্তসংলগ্ন সুরুক শহরের সাংস্কৃতিক কেন্দ্রে এক আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২৭ জন নিহত ও শতাধিক আহত হয়েছেন। তুরস্কের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ খবর জানিয়েছে।

সুরুক শহরের একটি সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন উপলে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছিল। সংবাদ সম্মেলন চলাকালে ওই হামলা চালানো হয়। কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির অন্তত তিন মন্ত্রী ঘটনাস্থল পরিদর্শনে যাচ্ছেন। তাৎণিক হামলার দায় কেউ স্বীকার করেনি।

chardike-ad

তুরস্কের কুর্দিশ পার্টির এক প্রতিনিধি জানিয়েছেন, নিহতের মধ্যে আত্মঘাতী হামলাকারীও রয়েছে।

প্রত্যদর্শীরা জানিয়েছেন, ইস্তাম্বুল থেকে আসা স্বেচ্ছাসেবকদের ল্য করে ওই হামলা চালানো হয়েছে। স্বেচ্ছাসেবকরা পাশের সিরিয়ার কোবানি শহরে ত্রাণ নিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন।

দোগান বার্তা সংস্থার প্রচারিত ফুটেজে দেখা গেছে, ফেডারেশন অব সোস্যালিস্ট ইয়ুথ অ্যাসোসিয়েশনের সদস্যরা ব্যানার নিয়ে স্লোগান দেয়ার সময় সেখানে বিস্ফোরণ ঘটে। এসব স্বেচ্ছাসেবী ইস্তাম্বুল থেকে এসেছিলেন এবং তারা ত্রাণতৎপরতা চালাতে সিরিয়ার কোবানি শহরে যাচ্ছিলেন।

তুরস্ক সীমান্ত থেকে ১০ কিলোমিটার দূরে অবস্থিত কোবানি শহরটি দীর্ঘ দিন ধরে ঘিরে রেখেছে ইসলামিক স্টেট বা আইএস বিদ্রোহীরা। আর সিরিয়ার অন্তত ২০ হাজার উদ্বাস্তু তুরস্কের ওই সুরুক শহরে অবস্থান করছেন।

সিরিয়ার কোবানি শহরে বিস্ফোরণ ঘটার পর সুরুকে এ বিস্ফোরণ ঘটে। সেখানে বিস্ফোরণের কারণের ব্যাপারে পরস্পর বিরোধী খবর পাওয়া গেছে। যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজার্ভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, কুর্দি মিলিশিয়াদের পরিচালিত এক চেকপয়েন্টে গাড়ি বোমা বিস্ফোরণ ঘটানো হয়েছে। এ মিলিশিয়ারা শহরটি নিয়ন্ত্রণ করছে। তবে কুর্দিরা জানিয়েছে, আইএসের বিরুদ্ধে অভিযানকালে নিÿিপ্ত অস্ত্রের কারণে এ বিস্ফোরণ ঘটেছে। গত মার্চ থেকে আইএস যোদ্ধারা কোবানি ঘেরাও করে রেখেছে।