Search
Close this search box.
Search
Close this search box.

ব্রিকস ব্যাংকের যাত্রা শুরু

bricsচীনের বাণিজ্যিক কেন্দ্র সাংহাইয়ে মঙ্গলবার থেকে ব্রিকসভুক্ত দেশগুলোর উন্নয়নে সদ্য গঠিত নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) কার্যক্রম চালু হয়েছে।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর সিনহুয়া।

chardike-ad

ব্রিকসের (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা) গঠিত নতুন ব্যাংকটিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংকের প্রতি চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে। যদিও অর্থনীতিবিদরা বলছেন নতুন ব্যাংকটি বর্তমান আন্তর্জাতিক ব্যাংকগুলোর জন্য হুমকি নয়, বরং পরিপূরক হিসেবে কাজ করবে।

ব্যাংকটির প্রেসিডেন্ট কে.ভি কামাথকে উদ্ধৃত করে সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ব্যাংকের কার্যক্রম শুরুর জন্য ব্যবস্থাপনা বিভাগ কাজ শুরু করেছে। ব্যবসায়িক নীতিমালা তৈরি ও প্রকল্প উন্নয়নের কাজ চলছে। চলতি বছরের শেষে অথবা আগামী বছরের শুরুতে ব্যাংকটি প্রথম ঋণ ইস্যু করার পরিকল্পনা করছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আয়োজনে ব্রিকস সম্মেলনের দুই সপ্তাহ পরেই সাংহাইয়ে নতুন ব্যাংকটির ব্যবসায়িক কার্যক্রম চালুর এ ঘোষণা এলো। ব্রিকসভুক্ত দেশগুলো ১০০ বিলিয়ন ডলারের একটি রিজার্ভ ফান্ড গঠনের বিষয়েও একমত হয়েছে। স্বল্পমেয়াদে তারল্য সংকট ও প্রয়োজনে বড় ধরনের আর্থিক সহযোগিতা পেতেই এ তহবিল গঠন করা হচ্ছে। এর মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোর অবকাঠামো প্রকল্পে অর্থায়ন করা হবে।