Search
Close this search box.
Search
Close this search box.

অবশেষে নিখোঁজ মালয়েশীয় বিমানের পাখা উদ্ধার!

bimanমালয়েশিয়ার এয়ারলাইন্সের রহস্যজনকভাবে নিখোঁজ এমএইচ৩৭০ বিমানের ধ্বংসাবশেষের একটি অংশ পাওয়া গেছে বলে জোরালো প্রমাণ মিলেছে।

প্রায় ১৭ মাস আগে নিখোঁজ বিমানটির অংশটি বুধবার ভারত মহাসাগরে পাওয়া যায়। তবে যেখানে বিমানটি বিধ্বস্ত হয়েছিল বলে ধারণা করা হয় অংশটি পাওয়া গেছে তা থেকে ৪৫০০ মাইল দূরে।

chardike-ad

মহাসাগরে বিমানের একটি পাখা পাওয়া গেছে। এর আকার ৯ ফুট বাই ৩ ফুট, যা নিখোঁজ বিমানের পাখার সাথে সংগতিপূর্ণ।

বিমানের অংশটি ভারত মহাসাগরের পশ্চিমে ফরাসি মালিকানাধীন রিইউয়িনন দ্বীপের উপকূলে পাওয়া যায়।

সিএনএন জানায়, উদ্ধার হওয়া অংশের ছবি দেখে বোয়িংয়ের কর্মকর্তারা প্রাথমিকভাবে ধারণা করছেন যে অংশটি এমএইচ৩৭০ বিমানের।

আমেরিকার তদন্তকারীরা নিউ ইয়র্ক টাইমসকে বলছেন, উদ্ধার হওয়া অংশটি যে নিখোঁজ বিমানের তাতে তাদের কোনো সন্দেহ নেই। কারণ পরীক্ষা করে দেখা গেছে ওই অংশটি বোয়িং ৭৭৭ মডেলের। আর সাগরে সাম্প্রতিক বছরগুলোতে শুধু বোয়িংয়ের একটি বিমানই নিখোঁজ হয়েছে- যেটি এমএইচ৩৭০।

রয়টার্সকে একজন কর্মকর্তা জানান যে উদ্ধার হওয়া অংশটি যে এমএইচ ৩৭০ এর অংশ সে ব্যাপারে তারা প্রায় নিশ্চিত।

২০১৪ সালের ৮ মার্চ ২৩৯ জন যাত্রী নিয়ে কুয়ালালামপুর থেকে বেইজিং যাত্রাকালে নিখোঁজ হয় এমএইচ৩৭০।

বিমানটির ধ্বংসাবশেষ উদ্ধারে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়াসহ বৃহৎ শক্তিগুলো ব্যাপক তৎপরতা চালালেও এর কোনো সুরাহা করা যায়নি। বিমান চলাচলের ইতিহাসে একে সবচেয়ে বড় রহস্য বলে মনে করা হয়।

মালয়েশিয়ার পরিবহনমন্ত্রী লিও টিয়ং লাই নিউইয়র্কে বলেছেন, ধ্বংসাবশেষ পরীক্ষার জন্য রিইউনিয়নে একটি প্রতিনিধি দল পাঠিয়েছে মালয়েশীয় সরকার।

তিনি বলেন, ‘উদ্ধার করা অংশটি এমএইচ৩৭০ বিমানের অংশ কিনা যত দ্রুত সম্ভব তা পরীক্ষা করে নিশ্চিত হওয়ার জন্য আমরা একটি টিম পাঠিয়েছি।’

মালয়েশিয়া এয়ারলাইন্সের কর্মকর্তারা বলছেন, ওই অংশটি কোথা থেকে এসেছে তা নির্ধারণ করতে তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কাজ করছেন। তবে এখনই কোনো সিদ্ধান্তে উপনীত হওয়া অপরিপক্ক হবে বলে মনে করছে সংস্থাটি।

তবে সিএনএনের এভিয়েশন বিশেষজ্ঞ লেস এবেন্ড, যিনি ৩০ বছর পাইলট ছিলেন এবং ৭৭৭ মডেল চালিয়েছেন, বলেন যে বিমানটির বিভিন্ন অংশের ক্রমিক নম্বরে এটা নিশ্চিত যে উদ্ধার হওয়া অংশটি শুধু বোয়িং ৭৭৭ মডেলেরই নয়, নিশ্চিতই এটি এমইচ৩৭০ বিমানের অংশ।