sentbe-top

জনপ্রিয়তার শীর্ষে ভারতীয় সেনাবাহিনী

armyফেসবুক এখন আর ব্যক্তির গণ্ডিতে সীমাবদ্ধ নেই। এখন এটি সরকারি-বেসরকারি সংস্থার প্রচারপত্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। যুক্তরাষ্ট্রের সিআইএ, এফবিআই এবং নাসার ফেসবুক পেজে লাইকের সংখ্যা হুহু করে বেড়েই চলেছে। এই কাতারে যোগ হয়েছে পাকিস্তানের সেনাবাহিনী এবং ভারতীয় সেনাবাহিনী। তবে জনপ্রিয়তার তুঙ্গে রয়েছে ভারতীয় সেনাবাহিনীর ফেসবুক পেজ। সম্প্রতি ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে, এই প্রথম বারের মত তাদের ফেসবুক পেজ পিপল টকিং অ্যাবাউট দ্যাট(পিটিএটি) এ শীর্ষ স্থানে রয়েছে।

ভারতীয় সেনাবাহিনীর একজন মূখপাত্র বলেন, ‘এটি সেনাবাহিনীর বড় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম । মাত্র দুই মাস আগে আমরা প্রথম বারের মত শীর্ষে ছিলাম। এবারও আবার শীর্ষ পিটিএটি এ রয়েছে ভারতীয় সেনাবাহিনীর ফেসবুক পেজ।’

পিটিএটি হল একটি র‌্যাংকি যেটা নির্দিষ্ট অ্যানালাইসিসের উপর ভিত্তি করে গড়ে ওঠে। এক্ষেত্রে মানদণ্ড হলো কত মানুষ ঐ পেজটি সম্পর্কে অন্যদের বলেছে।

ভারতীয় সেনাবাহিনীর সূত্র জানিয়েছে, প্রতিদিন তাদের অফিসিয়াল ফেসবুক পেজে ২৫ লাখ মানুষ ঢুঁ মারে।

২০১৩ সালের ১ জুন ফেসবুকে পেজ খোলে ভারতীয় সেনাবাহিনী। বর্তমানে প্রতিষ্ঠানটির ২.৯ মিলিয়ন লাইক রয়েছে। এটি ফেসবুক ভেরিফায়েড পেজ।

মজার ব্যাপার হলো, পাকিস্তানের কোনো নাগরিক ইন্ডিয়ান আর্মির ফেসবুক পেজে লাইক দিতে পারে না। তেমনি করে ভারতীয় নাগরিকরাও পাকিস্তান আর্মির পেজে লাইক দিতে পারে না। জিও লোকেশনের সাহায্যে এই অ্যাকসেস বন্ধ করা হয়েছে। কিন্তু বাংলাদেশি নাগরিকদের সুযোগ রয়েছে ভারতীয় সেনাবাহিনীর ফেসবুক পেজে লাইক দেয়ার।

ভারতীয় সেনাবাহিনীর ফেসবুক পেজ লিংক: https://www.facebook.com/Indianarmy.adgpi?fref=ts

sentbe-top