cosmetics-ad

আজ জর্দানের বিপক্ষে মাঠে নামছে মামুনুলরা

bangladesh-jordan

২০১৮ রাশিয়া বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বের ম্যাচে জর্দানের বিপক্ষে মাঠে নামছে স্বাগতিক বাংলাদেশ। এশিয়া অঞ্চলের বাছাইয়ের ‘বি’ গ্রুপের এই ম্যাচটি অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। ম্যাচ শুরু বিকেল ৫টায়।

নিজেদের সর্বশেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ০-৫ গোলের বড় ব্যবধানে হেরেছে মামুনুলরা। অন্যদিকে কিরগিজস্তানের সঙ্গে গোলশূন্য ড্র করে জর্দান। বর্তমানে ‘বি’ গ্রুপে সবার নিচে অবস্থান করছে বাংলাদেশ। তিন ম্যাচের দুটিতেই হার, একটিতে ড্র করে পয়েন্ট মাত্র ১। অন্যদিকে জর্দান দুই ম্যাচের একটিতে জয় ও অন্যটিতে ড্র করে চার পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে।

শক্তির বিচার করলে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে জর্দান। ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ যেখানে ১৭৩ নম্বরে সেখানে জর্দানের অবস্থান ৯১তম। এশিয়ান পর্যায়ে বাংলাদেশের বলার মতো কিছু না থাকলেও জর্দানের সাফল্য ঈর্ষণীয়। দেশটি এএফসি এশিয়ান কাপে ২০০৪ ও ২০১১ সালে শেষ আটে খেলেছে।

ওয়েস্ট এশিয়ান চ্যাম্পিয়নশিপে ২০০২, ২০০৮ ও ২০১৪ সালে হয়েছে রানার্সআপ। আরব নেশন্স কাপে ২০০২ সালে সেমিফাইনাল এবং প্যান আরব গেমসে ১৯৯৭ ও ১৯৯৯ সালে চ্যাম্পিয়ন। তাক লাগানো এমন সাফল্য থাকলেও বাংলাদেশকে সমীহই করছে জর্দান। এর অন্যতম কারণ দেশ দুটি এখন পর্যন্ত মুখোমুখি হয়নি।

অর্থাৎ আজই প্রথমবার একে অপরের বিপক্ষে ময়দানি লড়াইয়ে নামছে বাংলাদেশ ও জর্দান। তবে প্রতিপক্ষ যতো শক্তিশালীই হোক না কেন, স্বাগতিক বাংলাদেশ মাঠে নামছে পয়েন্টের খোঁজে। সেটা হতে পারে জয় কিংবা ড্র।