cosmetics-ad

সৌদি আরবে ঈদ ২৩ সেপ্টেম্বর!

eid-e-miladunnobi

আগামী ২৩ সেপ্টেম্বর সৌদি আরবসহ অধিকাংশ মুসলিম দেশে পবিত্র ঈদুল-আযহার প্রথম দিন উদযাপিত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছেন জোতির্বিজ্ঞানীরা।

তারা জানিয়েছেন, জিলকদ মাস শেষ হতে পারে ২৯ দিনে। এ হিসেবে আগামীকাল সোমবার জিলহজ মাসের প্রথম দিন। ২২ সেপ্টেম্বর মঙ্গলবার হবে আরাফাতের দিন। এর অর্থ, আগামী ২৩ সেপ্টেম্বর বুধবার সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরবসহ অধিকাংশ মুসলিম দেশে পবিত্র ঈদুল আযহার প্রথম দিন উদযাপিত হবে।

emirates247.com নামের একটি অনলাইন সংবাদ মাধ্যমে জানানো হয়েছে, ১৪৩৬ হিজরি বছরের জিলহজ মাসের চাঁদ দেখতে আজ রোববার সন্ধ্যায় বসছে সংযুক্ত আরব আমিরাত ও সৌদির চাঁদ দেখা কমিটি। মাগরিবের নামাজের আগ মুহূর্ত থেকে চাঁদ দেখার জন্য আহ্বান জানিয়েছে তারা। রাত ৮টার দিকে এ বিষয়ে ঘোষণা আসতে পারে।

প্রসঙ্গত, সৌদি আরবের সঙ্গে মিল রেখেই বাংলাদেশের শতাধিক গ্রামের মানুষ ঈদ উদযাপন করে। তবে বাংলাদেশে মূলত ঈদ উদযাপন করা হয় শাওয়ালের চাঁদ দেখা সাপেক্ষে।

এদিকে পবিত্র ঈদুল আজহার তারিখ নির্ধারণ ও জিলহজ মাসের চাঁদ দেখা সংক্রান্ত সংবাদ পর্যালোচনায় আগামীকাল সোমবার বৈঠকে বসতে যাচ্ছে জাতীয় চাঁদ দেখা কমিটি। সন্ধ্যা ৭টায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

এতে সভাপতিত্বে করবেন ধর্মমন্ত্রী ও চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেলে তা ইসলামিক ফাউন্ডেশনকে জানাতে অনুরোধ জানানো হয়েছে।