cosmetics-ad

ফেসবুকে আসছে ডিসলাইক বাটন

zuckerberg

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অবশেষে যুক্ত হতে যাচ্ছে ডিসলাইক বাটন। অনেকদিন ধরেই ফেসবুক কর্তৃপক্ষের কাছে লাইক বাটনের পাশাপাশি ডিসলাইক বাটন যোগ করার দাবি জানিয়ে আসছেন ব্যবহারকারীরা।

ফেসবুকের প্রধান নির্বাহী ও সহ-প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ মঙ্গলবার জানান, ব্যবহারকারীর কোনো পোস্টের জন্য তার বন্ধু বা অনুসারীদের ইতিবাচক ফিডব্যাকের পাশাপাশি এর নেতিবাচক অবিব্যক্তি প্রকাশের জন্য ডিসলাইক বাটন পরীক্ষামূলক চালু করা হবে।

বাস্তবিকই সব পোস্টের জন্যই লাইক দেয়া যায় না। যেমন কেউ যদি কোনো মর্মান্তিক ঘটনা পোস্ট করেন আর তাতে কেউ যদি লাইক দেন তাহলে দেখা যাচ্ছে তিনি ওই দুর্ঘটনাকে লাইক করছেন।

মার্ক জুকারবার্গ উদাহরণ টেনে বলেন, প্রতিটি মুহূর্তই সুখের নয়। অনেক পরিস্থিতিই আছে, যেমন সিরিয়ার অভিবাসী সংকট; যেখানে মানুষ সহানুভূতি প্রকাশ করতে চায়, কিন্তু সেখানে লাইক দেয়াটা সঠিক অভিব্যক্তি নয়।

জুকারবার্গ বলেন, আপনি যদি দুঃখের কোনো বিষয় শেয়ার করেন, হতে পারে আপনার পরিবারের কোনো সদস্যের ইন্তেকাল; এখানে কিন্তু লাইকের মাধ্যমে সমবেদনা বা সন্তুষ্টি প্রকাশ করা যাবে না। এক্ষেত্রে লাইক বাটনের বিকল্প হিসেবে একটা অপশন প্রয়োজনীয় হয়ে পড়ে।