cosmetics-ad

ক্রেন দুর্ঘটনা : নিহতদের পরিবার পাচ্ছেন দুই কোটি টাকা

crain

সৌদি আরবের মসজিদুল হারামের ক্রেন দুর্ঘটনায় নিহতদের পরিবারকে দুই কোটি আট লাখ টাকা (১০ লাখ সৌদি রিয়াল) করে দেয়ার ঘোষণা দেয়া হয়েছে। মঙ্গলবার এ বিষয়ে একটি ফরমান জারি করেছেন সৌদি বাদশাহ সালমান। খবর সৌদি গ্যাজেটের।

এর আগে, শুক্রবার সন্ধ্যায় ভারী বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় মক্কার পবিত্র মসজিদুল হারামের উপর ভেঙে পড়ে নির্মাণকাজে ব্যবহৃত একটি বিশালাকৃতির ক্রেন। এ ঘটনায় ১১১ জনের প্রাণহানি ঘটে। এছাড়া আহত হয় আরো অন্তত ২৩৮ জন হাজি। নিহত ব্যক্তিদের মধ্যে একজন বাংলাদেশি রয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে।

ফরমানে বলা হয়েছে, ক্রেন দুর্ঘটনায় নিহত ও স্থায়ী পঙ্গু হয়ে যাওয়া ব্যক্তিরা ১০ লাখ সৌদি রিয়াল (বাংলাদেশি ২ কোটি ৮ লাখ টাকা) পাবেন। এছাড়া আহতদের প্রত্যেক পরিবারকে পাঁচ লাখ রিয়াল (বাংলাদেশি এক কোটি ৪ লাখ টাকা ) দেয়া হবে।

ফরমানে আরো বলা হয়েছে, দুর্ঘটনায় নিহতদের প্রত্যেক পরিবারের দুই সদস্য ২০১৬ সালে বিনা খরচে সৌদি বাদশাহর মেহমান হিসেবে হজ করতে পারবেন। এছাড়া আহত ব্যক্তিরা যারা এ বছর হজ শেষ করতে পারবেন না তারাও আগামী বছর বাদশাহর মেহমান হিসেবে হজ করতে পারবেন।

এদিকে, দুর্ঘটনায় আহত হয়ে যারা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন, তাদের পরিবারের সদস্যদের জন্য ভ্রমণ ভিসা দিচ্ছে সৌদি সরকার।

উল্লেখ্য, গত শুক্রবার মসজিদুল হারামের ওই ক্রেন দুর্ঘটনায় অন্তত ৪০ বাংলাদেশি হাজি আহত হয়েছেন বলে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে।

এদিকে দুর্ঘটনার তদন্ত রিপোর্ট হাতে পাওয়ার পর সেটি পর্যালোচনার জন্য তদন্ত ব্যুরো ও সরকারি কৌঁসুলির কাছে পাঠানোর নির্দেশ দিয়েছেন বাদশাহ। তদন্ত প্রতিবেদনে বলা হয়েছিল, ক্রেনটি ভুল অবস্থানে রাখা হয়েছিল এবং প্রচণ্ড বাতাসের কারণে এ দুর্ঘটনা ঘটেছে।