Search
Close this search box.
Search
Close this search box.

মা হওয়া খুবই কঠিন: শাকিরা

shakiraজনপ্রিয় পপ সংগীত তারকা শাকিরা জানিয়েছেন, পৃথিবীতে সবচেয়ে কঠিন কাজ মা হওয়া। তিনি এ পর্যন্ত জীবনে যত কঠিন কাজ করেছেন তারমধ্যে সবচেয়ে কঠিন কাজ হচ্ছে- মা হওয়া।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ‘ফিশার প্রাইস’ নামে এক প্রতিষ্ঠানের বিশেষ অনুষ্ঠানে এমন মন্তব্য করেন দুই সন্তানের এই জননী। কমবয়সী মায়েরা সচরাচর যেসব সমস্যার মুখোমুখি হন তা নিয়েই এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

chardike-ad

নিজেকে ‘টাইগার মম’ আখ্যায়িত করে শাকিরা বলেন, ‘অনলাইনে সব সময় কমবয়সী মায়েদের সমস্যা সংক্রান্ত সহায়তা ও তথ্যের বিষয়ে আমি খোঁজ নিতাম।’

তিনি বলেন, ‘আমি জীবনে যত কঠিন কাজ করেছি, এরমধ্যে মা হওয়ার বিষয়টিই সবচেয়ে কঠিন। অগণিত দর্শকের সামনে মঞ্চে আমাকে গাইতে হয়েছে। আমি বিশ্বের অনেক বিখ্যাত ব্যক্তিত্বের মুখোমুখি হয়েছি। তাদের সামনে কখনো কখনো নিজেকে একটু অসহায় মনে হয়েছে। কিন্তু মা হওয়ার কারণে আমাকে যতটা সতর্ক আর আত্মসচেতন হতে হয়েছে; তা আর কখনোই, কোনো বিষয়েই হতে হয়নি।’

২০১০ সালে স্প্যানিশ ফুটবল তারকা জেরার্ড পিকের সঙ্গে শাকিরার প্রথম পরিচয় হয়। এরপর ২০১১ সালের মার্চ মাসে পিকের সঙ্গে চুটিয়ে প্রেমের কথাটি প্রথমবারের মতো স্বীকার করেন শাকিরা। ২০১২ সালে প্রথমবারের মতো অন্তঃসত্ত্বা হওয়ার ঘোষণা দেন তিনি। পিকে ও শাকিরার সংসারে বর্তমানে দুটি সন্তান রয়েছে।