Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার উপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

উত্তর কোরিয়ার সাম্প্রতিক পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষার জের হিসেবে দেশটির ওপরে আবারো নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

nkউত্তর কোরিয়া সরকারের নির্ধারিত কিছু লেনদেন এবং কোরিয়ার ওয়ার্কার্স পার্টির কিছু নির্দিষ্ট লেনদেনের ওপরে এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

chardike-ad

হোয়াইট হাউজের মুখপাত্র জানিয়েছেন যে, যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক মহল উত্তর কোরিয়ার এই অবৈধ পরমাণু ব্যাবহার কিছুতেই মেনে নেবে না।

এছাড়া, উত্তর কোরিয়ায় সাজাপ্রাপ্ত মার্কিন নাগরিক অটো ওয়ার্মবিয়ার-কে শীঘ্রই মুক্তি দেয়ার জন্য তাগিদ দিয়েছে হোয়াইট হাউজ।

উত্তর কোরিয়া মার্কিন এই ছাত্রের বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী অভিযোগ এনে তাকে ১৫ বছরের জেল দিয়েছে।

গত জানুয়ারিতে উত্তর কোরিয়া ভ্রমণে গিয়ে পিয়ংইয়ং থেকে রাজনৈতিক তথ্যচুরির চেষ্টা করেছেন বলে অভিযোগ এনে মার্কিন যুবককে এই শাস্তি দেয়া হয়েছে।চলতি বছরের ২ জানুয়ারি ২১ বছর বয়সী ভার্জনিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র ওয়ার্মবিয়ারকে গ্রেফতার করা হয়। উত্তর কোরিয়ায় সফরকালীন একটি হোটেল থেকে প্রচারণামূলক প্রতীক চুরির প্রচেষ্টার অভিযোগ গ্রেফতার হন তিনি।

ফেব্রুয়ারির শেষে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে তাকে হাজির করা হয়। এ সময় নিজের দোষ স্বীকার করে নেন ওয়ার্মবিয়ার। স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে তিনি জানান, গির্জার একটি দল তাকে উত্তর কোরিয়া থেকে সফরের স্মৃতি চিহ্ন নিয়ে আসার জন্য অনুরোধ করেছিল। সে অনুরোধ রাখতেই তিনি চুরির চেষ্টা করেন।

উত্তর কোরিয়ার বিরুদ্ধে অভিযোগ এনে যুক্তরাষ্ট্র বলেছে, রাজনৈতিক উদ্দেশ্য সাধনের লক্ষ্যে মার্কিন নাগরিকদেরকে দাবার গুঁটির মতো ব্যবহার করছে উত্তর কোরিয়া।

মার্কিন ছাত্র অটো ওযার্মবিয়ারকে মুক্তি দেবার জন্য তাগিদ দিয়েছেন হোয়াইট হাউজের মুখপাত্র জোস আর্নেস্ট।

আর্নেস্ট বলেছেন, “যে অভিযোগে তাকে গ্রেফতার করে সাজা দেয়া হয়েছে যুক্তরাষ্ট্র এবং পৃথিবীর কোনো দেশে এরকমটা নেই। সুতরাং এটি এখন স্পষ্ট যে, উত্তর কোরিয়া তার রাজনৈতিক উদ্দেশ্য সাধনের জন্য মার্কিন এই নাগরিককে গুঁটি হিসেবে ব্যবহার করেছে”।–বিবিসি