sentbe-top

নভোচারীদের সঙ্গে জাকারবার্গের সরাসরি ভিডিও চ্যাট

download (5)ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের বাইরে বসবাসকারী ও কর্মরত তিন নভোচারীর সঙ্গে সরাসরি ভিডিও চ্যাটের পরিকল্পনা আগেই জানিয়েছিলেন জাকারবার্গ। সে অনুযায়ী গত বুধবার ফেসবুক লাইভে যুক্ত হয়ে নভোচারীদের সঙ্গে কথা বলেছেন তিনি।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার ফেসবুক পেজে নভোচারীদের সঙ্গে জাকারবার্গের ভিডিও চ্যাটের দৃশ্য সরাসরি সম্প্রচার করা হয়। ভিডিওটিতে দেখা যায়, স্পেস স্টেশন ঘিরে নভোচারীদের চলমান কার্যক্রমের প্রশংসা করছেন জাকারবার্গ। ফেসবুক ব্যবহারকারীদের কাছ থেকে পাওয়া বেশকিছু প্রশ্নও করেন তিনি। এসব প্রশ্নের উত্তর দিতে দেখা যায় নভোচরীদের। ২০ মিনিটব্যাপী লাইভ ভিডিও চ্যাটে নাসার নভোচারী টিম কোপরা, জেফ উইলিয়ামস এবং ইউরোপিয় স্পেস এজেন্সির টিম পিকের সঙ্গে কথা বলেন জাকারবার্গ।

ভিডিওটিতে দেখা যায়, নভোচারীরা তিনজনই একটি নভোযানের মধ্যে শূণ্যে ভাসছিলেন। ব্যবহূত মাইক্রোফোন পরস্পরের মধ্যে আদান-প্রদান না করে বরং তা আলতো করে অন্যের দিকে ঠেলে দেন। মাইক্রোফোনটি ভেসে অন্যের সামনে এলে তিনি সেটি নিয়ে কথা বলেন।

সামাজিক যোগাযোগ রক্ষার অন্যতম মাধ্যম ফেসবুক। জনপ্রিয় এ সাইটের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। মানুষকে সংযুক্ত করার পাশাপাশি এ এক অনবদ্য অর্জন মাধ্যমটির। মূলত এর মাধ্যমে নিজের প্রতিষ্ঠিত সোশ্যাল মাধ্যমকে এক নতুন উচ্চতায় নিয়ে গেলেন জাকারবার্গ। অর্থাত্ মহাকাশে থেকেও ব্যবহার করা যাবে ফেসবুক। বণিক বার্তা ।

sentbe-top