sentbe-top

বাংলাদেশি কূটনীতিক গ্রেফতার : যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে তলব

sheadul-islamযুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বাংলাদেশি কূটনীতিক শাহেদুল ইসলামকে গ্রেফতারের ঘটনায় যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতকে তলব করে ব্যাখ্যা চেয়েছে বাংলাদেশ। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত জোয়েল রিফম্যানকে ডেকে ওই ঘটনার তীব্র অসন্তোষ ও প্রতিবাদ জানান ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব মাহবুব উজ জামান। এ সময় জোয়েল রিফম্যানের সঙ্গে পলিটিক্যাল কাউন্সেলর আন্দ্রেয়া বি রডরিগেজ উপস্থিত ছিলেন। ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব মাহবুব উজ জামান তাদের কাছে শাহেদুল ইসলামকে গ্রেফতারের ব্যাখ্যা চান।

প্রসঙ্গত, সোমবার (১২ জুন) নিউ ইয়র্কে বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেল মোহাম্মাদ শাহেদুল ইসলামকে গ্রেফতার করে পুলিশ। তার বিরুদ্ধে তিন বছরের বেশি সময় ধরে গ্রহকর্মীর ওপর সহিংস নির্যাতন ও হুমকি দিয়ে বিনা বেতনে কাজ করতে বাধ্য করানোর অভিযোগ আনা হয়।

শাহেদুল ইসলামকে কুইন্স ক্রিমিনাল কোর্টে রাখা হয়েছে। তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলবার (বাংলাদেশ সময়) রাতে শর্তসাপেক্ষে তিনি জামিনে মুক্তি পাবেন।

এ প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, ওই গৃহকর্মী প্রায় এক বছরে আগে শাহেদুল ইসলামের বাড়ি থেকে পালিয়ে যান। এরপর হঠাৎ করে তাকে (শাহেদুল) গ্রেফতারের খবর পাওয়া গেলো। গোটা ব্যাপারটি আমাদের কাছে পরিষ্কার নয়। মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে পরিষ্কারভাবে বিষয়টির উত্তর জানতে চাওয়া হয়েছে।

তিনি বলেন, পলাতক একজন ব্যক্তির অভিযোগের পরিপ্রেক্ষিতে এভাবে একজন কূটনীতিককে কেন গ্রেফতার করা হয়েছে, সেটিও জানতে চাওয়া হয়েছে।

নিজ বাসায় এক বাংলাদেশি নাগরিককে তিন বছরের বেশি সময় ধরে সহিংস নির্যাতন ও হুমকি দিয়ে বিনা বেতনে কাজ করতে বাধ্য করার অভিযোগে বাংলাদেশি কূটনীতিক শাহেদুল ইসলামকে (৪৫) গ্রেফতার করা হয়। কুইন্স কাউন্টির অ্যাটর্নির অফিশিয়াল ওয়েবসাইটে এ সংক্রান্ত বিশদ বিবরণ দেয়া হয়। খবর বিবিসির।

অভিযুক্ত শাহেদুল ইসলাম ডেপুটি কনসাল জেনারেল হিসেবে সেখানে কর্মরত ছিলেন। তিনি কুইন্সের পাশেই জ্যামাইকা স্টেটে বসবাস করেন।

‘অভিযোগ প্রমাণিত হলে নিশ্চিতভাবে অভিযুক্ত ব্যক্তিকে শাস্তি পেতে হবে’ বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়। অভিযোগ প্রমাণিত হলে শাহেদুল ইসলামের ১৫ বছরের জেল হতে পারে।

এদিকে, নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল শামিম আহসান বলেন, তারা মনে করেন অভিযোগকারী যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের আশায় এ ধরনের অভিযোগ এনেছেন যা সত্য নয়।

sentbe-top