Search
Close this search box.
Search
Close this search box.

কাতারের জবাবে ক্ষুব্ধ সৌদি আরব: অবরোধ চলবে

soudi-jotকাতার সৌদি আরবের নেতৃত্বাধীন চার আরব দেশের চূড়ান্ত সময়সীমা প্রত্যাখ্যান করার পর অবরোধ চালিয়ে যাওয়ার হুমকি দিয়েছে ওই চার দেশ। কায়রোয় এক জরুরি বৈঠকে চার দেশের পররাষ্ট্রমন্ত্রীরা তাদের দাবির প্রতি কাতার ‘নেতিবাচক’ জবাব দেয়ায় দুঃখ প্রকাশ করেন।

গতমাসের গোড়ার দিকে কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে দেশটির ওপর সর্বাত্মক অবরোধ আরোপ করে সৌদি আরব, মিশর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। একইমাসের শেষ দিকে এসব দেশ অবরোধ তুলে নিতে কাতারকে ১৩ দফা দাবি মেনে নিতে চূড়ান্ত সময়সীমা বেধে দেয়। সে সময়সীমা একবার বাড়ানোর পরও দোহা ওইসব দাবি প্রত্যাখ্যান করার সিদ্ধান্তে অটল থাকে।

chardike-ad

চার আরব দেশের পররাষ্ট্রমন্ত্রীরা তাদের বৈঠক শেষে দাবি করেন, পরিস্থিতির গভীরতা ও শোচনীয়তা উপলব্ধি করতে ব্যর্থ হয়েছে কাতার। সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ‘সময়মতো’ কাতারের বিরুদ্ধে আরো কঠোর পদক্ষেপ নেয়া হবে।

সৌদি আরবের নেতৃত্বাধীন চার আরব দেশ কাতারকে যে ১৩ দফা শর্ত দিয়েছিল সেগুলোর মধ্যে ছিল আল-জাযিরা নেটওয়ার্ক বন্ধ করা, ইরানের সঙ্গে সম্পর্ক কমানো এবং গাজার ইসরাইল বিরোধী প্রতিরোধ আন্দোলন হামাসসহ আরো কিছু সংগঠনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা।

কিন্তু কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মাদ বিন আব্দুররহমান আলে সানি শুরু থেকেই এসব শর্ত প্রত্যাখ্যান করে আসছিলেন এবং শেষ পর্যন্ত দোহা তার সিদ্ধান্তে অটল থাকে।