Search
Close this search box.
Search
Close this search box.

মেড ইন বাংলাদেশ নিয়ে সমালোচনায় ট্রাম্প

trumpআমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাসভবন হোয়াইট হাউজে গত সপ্তাহে মেড ইন আমেরিকা সপ্তাহ শুরু হয়েছে। এই সপ্তাহেই ট্রাম্প আমেরিকায় উৎপাদিত পণ্যের ওপর গুরুত্ব দিয়ে একটি ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর করবেন। কিন্তু এ জন্যই হাস্যরসের শিকার হয়েছেন ট্রাম্প। আমেরিকার সংবাদমাধ্যমে ট্রাম্পকে আখ্যা দেয়া হয়েছে আমেরিকার ভণ্ড প্রেসিডেন্ট’ হিসেবে। নির্বাচনী প্রচারণায় ট্রাম্পের স্লোগান ছিল আমেরিকাকে আবার মহান করে। প্রেসিডেন্ট হওয়ার আগে থেকেই তিনি জানিয়েছেন, ক্ষমতায় যাওয়ার পর নিজ দেশের পণ্যকেই তিনি গুরুত্ব দেবেন।

কিন্তু ডোনাল্ড ট্রাম্পের নিজস্ব পোশাক কোম্পানি ‘ডোনাল্ড ট্রাম্প কালেকশন’ এর পণ্যগুলো আমেরিকার ছাড়া বিশ্বের সব জায়গায় উৎপাদিত হয়। এ সংস্থাটি নিজেদের শার্ট উৎপাদন করে বাংলাদেশে। টাই তৈরি করে চীনে। সীমান্তে দেয়াল তোলা নিয়ে প্রতিবেশী মেক্সিকোর সঙ্গে শুরু থেকেই বিরোধ লেগে আছে ট্রাম্পের। কিন্তু তার পরনের স্যুটগুলো কিন্তু তৈরি হয় সেই মেক্সিকোতেই।

chardike-ad

প্রেসিডেন্ট হওয়ার কয়েক বছর আগে একটি শোতে নিজের কোম্পানির পোশাকের প্রচারে গিয়েছিলেন ট্রাম্প। সেখানে অন্যান্য পোশাকের পাশাপাশি তার কোম্পানির শার্টও উপস্থাপন করা হয়। উপস্থাপক ট্রাম্পের কাছে জানতে চান, শার্টগুলো কোথায় তৈরি হয়েছে। ট্রাম্প উত্তর দেন, বাংলাদেশে। তারা খুব ভালো শার্ট বানায়।