cosmetics-ad

সৌদি আরবের নিরাপত্তা ব্যবস্থায় বড় রদবদল

salman

সৌদি আরবের নিরাপত্তা ব্যবস্থায় বড় রদবদল এনেছেন বাদশাহ সালমান। উচ্চ পর্যায়ের কর্মকর্তাসহ রাজকীয় নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত বাহিনীর প্রধানকেও সরিয়ে দেয়া হয়েছে। ভ্রাতুষ্পুত্রের জায়গায় নিজের পুত্রকে আকস্মিক যুবরাজ ঘোষণার খবর পুরনো হতে না হতেই দেশটির নিরাপত্তা ব্যবস্থায় এ রদবদল করলেন বাদশাহ সালমান।

বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়েছে, রাজ-নিরাপত্তার সঙ্গে জড়িত উচ্চ পদগুলোতে সৌদি বাদশাহ সালমান বড় রদবদল এনেছেন। নতুন করে গঠন করেছেন একটি নিরাপত্তা এজেন্সি (সিকিউরিটি কাউন্সিল)।

এই এজেন্সিতে একই সঙ্গে কাজ করবে কাউন্টার টেররিজম অ্যান্ড ডোমেস্টিক ইন্টেলিজেন্স বা সন্ত্রাস বিরোধী ইউনিট এবং সৌদির অভ্যন্তরীণ গোয়েন্দা-বাহিনী। রাজ-নিরাপত্তায় নিয়োজিত বাহিনীর প্রধানকেও সরিয়ে দিয়ে নতুন আরেকজনকে নিয়োগ দেয়া হয়েছে।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ-এর প্রকাশিত খবরে নিরাপত্তা ব্যবস্থায় বড় পরিবর্তনের কারণ হিসেবে বলা হয়েছে, সম্প্রতি যে সব পরিবর্তন এসেছে তার সাথে সঙ্গতি রেখে সর্বোচ্চ পর্যায়ের প্রস্তুতি রাখতেই এ পরিবর্তন আনা হয়েছে।

এদিকে, নতুন গঠিত সিকিউরিটি এজেন্সির প্রধানের দায়িত্ব পেয়েছেন আব্দুলাজিজ বিন মোহাম্মদ আল-হাওয়াইরিনি। তিনি এ এজেন্সির সকল তথ্য সরাসরি সৌদি বাদশার কাছে পেশ করবেন।

রয়াল গার্ডের জেনারেল হামাদ আল-আওহালীর জায়গায় স্থালিভিষিক্ত হয়ে নতুন প্রধানের দায়িত্ব পেয়েছেন জেনারেল সুহেইল আল-মুতিরি এবং এজেন্সি প্রধানের দায়িত্ব পেয়েছেন মোহাম্মদ আল-কুয়ওয়াইজ।