Search
Close this search box.
Search
Close this search box.

এশিয়া কাপে টানা চতুর্থ শিরোপা কোরিয়ার

২ সেপ্টেম্বর, সউল:

এশিয়া কাপের বি গ্রুপে ভারতের কাছে ২-০ গোলে হেরেছিল তারা। সেই কোরিয়া ফাইনালে ভারতকে হারাল ৪-৩ গোলে। আজলান শাহ হকি স্টেডিয়ামে রোববারের ফাইনালে অঘোষিত ফেভারিট ভারতকে হারিয়ে চতুর্থবারের মতো এশিয়া কাপ শিরোপা নিজের করে নিয়েছে দক্ষিণ কোরিয়া।

তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ খেলায় কোরিয়ার জেং জং ২৫ মিনিটে পিসি থেকে, ২৯ মিনিটে ইয়ো হায়োর ফিল্ড গোল, ৫৭ মিনিটে পেনাল্টি স্ট্রোক থেকে ন্যাম হাইয়ুন এবং ৬৮ মিনিটে পিসি থেকে ক্যাং মুন গোল করেন। ভারতের হয়ে তিনটি গোল পরিশোধ করেন রুপিন্দর সিং, নিক্কিন ও মনদীপ সিং। খেলার প্রথমার্ধে মাত্র দুটি গোল হয়। সেই দুটি গোলে কোরিয়া প্রথমার্ধে এগিয়ে ছিল ২-০তে। পরের অর্ধে দুই পক্ষে আরো পাঁচ গোল হয়। তার দুটি কোরিয়ার আর তিনটি ভারতের।

chardike-ad

image_42817_0ফাইনালের ম্যাচ সেরা হন কোরিয়ার ক্যাং মুন।

যেভাবে চতুর্থ শিরোপা জিতল কোরিয়া
গ্রুপ পর্বে ৯-০ গোলে বাংলাদেশকে, ওমানকে ১০-০ গোলে হারিয়ে এবং ভারতের কাছে ২-০ গোলে পরাজিত হয়ে ছয় পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স আপ হয়। সেমিতে এ গ্রুপের চ্যাম্পিয়ন পাকিস্তনকে ২-১ গোলে হারিয়ে ফাইনালে ওঠে কোরিয়া। শিরোপা নির্ধারণী খেলায় তারা ৪-৩ গোলে ভারতকে হারায়।

এদিকে ভারত গ্রুপ পর্বে ৮-০ গোলে ওমানকে, ২-০ গোলে কোরিয়াকে ও ৯-১ গোলে বাংলাদেশকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়। সেমিতে স্বাগতিক মালয়েশিয়াকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে ওঠে। কোরিয়ার বিপক্ষে ৩-৪ গোলে হেরে নবম এশিয়া কাপে রানার্স আপ হয় ভারত ।
ভারত রানার্স আপ হওয়ায় মালয়েশিয়া কোয়ালিফাই করল বিশ্বকাপে কাপে। সমীকরণটা এমন ছিল, ভারত এশিয়া কাপ চ্যাম্পিয়ন হলে মালয়েশিয়াকে অপেক্ষা করতে হবে ওশেনিয়া কাপের জন্য। এ কারণে রোববার ফাইনালে মালয়েশিয়ানরা কোরিয়াকেই সমর্থন করেছে। কোরিয়া চ্যাম্পিয়ন কিংবা রানার্স আপ যা-ই হোক, তারা আগেই ওয়ার্ল্ড কাপের জন্য মনোনীত হয়ে আছে।

একনজরে নবম এশিয়া কাপ-২০১৩
চ্যাম্পিয়ন কোরিয়া
রানার্স আপ ভারত
তৃতীয় পাকিস্তান
চতুর্থ মালয়েশিয়া
পঞ্চম জাপান
ষষ্ঠ ওমান
সপ্তম বাংলাদেশ
অষ্টম চীনা তাইপে

সেরা খেলোয়াড়: ক্যাং মুন উয়োন
সর্বোচ্চ গোলদাতা: জেংজং হাইয়ুন ( কোরিয়া) ৮ গোল
সেরা গোলরক্ষক: শ্রীজেশ ( ভারত )
ভ্যালুয়েবল প্লেয়ার: রামাচন্দ্র রঘুনাথ ( ভারত )
ফেয়ার প্লে ট্রফি: জাপান

সূত্রঃ নতুনবার্তা