Search
Close this search box.
Search
Close this search box.

কাতারবিরোধী বিজ্ঞাপনে অর্থ ঢালছে সৌদি

doha-qatarএবার কাতারবিরোধী ৩০ সেকেন্ডের একটি বিজ্ঞাপন সম্প্রচারের জন্য এক কোটি ১২ লাখ ১২ হাজার পাঁচশ টাকা খরচ করেছে সৌদি মার্কিন জনসংযোগ বিষয়ক কমিটি (এসএপিআরএসি)। ওয়াশিংটনের এনবিসি-৪ চ্যানেলে সম্প্রচারিত ওই বিজ্ঞাপনে কাতারের বিরুদ্ধে জঙ্গি সংগঠনগুলোতে অর্থায়নের অভিযোগ তোলা হয়। খবর আল জাজিরার।

২৩ জুলাই থেকে সম্প্রচারিত ওই বিজ্ঞাপনের আধেয়তে বলা হয়, কাতার জঙ্গিবাদে মদদ জোগায় এবং এই অঞ্চলে যুক্তরাষ্ট্রের মিত্রদের অস্থিতিশীল করে তুলছে। সৌদি জোট বাধ্য হয়ে গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পর অবরোধ আরোপ করেছে। অবশ্য বরাবরই সে অভিযোগ অস্বীকার করে আসছে দোহা।

chardike-ad

এনবিসি-৪ চ্যানেলে সংবাদ বিষয়ক, সাক্ষাৎকারভিত্তিক সাপ্তাহিক অনুষ্ঠান, রাজনৈতিক শীর্ষ নেতাদের সংবাদ সম্প্রচারের মাঝখানে ওই বিজ্ঞাপন সম্প্রচার করা হচ্ছে। চারটি স্থানে মোট দুই মিনিটে চারটি বিজ্ঞাপন সম্প্রচারের জন্য প্রতি সেকেন্ডে ৮১ হাজার ২৫০ টাকা দিয়েছে এসএপিআরএসি।

বাজার বিশ্লেষণকারী একটি প্রতিষ্ঠানের উপ-প্রধান কিপ ক্যাসিনো বলেন, এসএপিআরএসি সম্ভবত মানুষজনকে প্রভাবিত করার জন্য বিজ্ঞাপনগুলো দেয়নি। তবে অধিক লোকের কাছে যাওয়ার জন্য ওই স্থানগুলোতে বিজ্ঞাপন সম্প্রচারের জন্য নির্দিষ্ট করা হতে পারে।

তিনি আরও বলেন, সেখানে সম্প্রচারিত বিজ্ঞাপনগুলোতে কোনো রকম পুনরাবৃত্তি নেই। আর বিজ্ঞাপন থেকে তারা তেমন একটা লাভবান হওয়ারও কিছু নেই।

তবে বিজ্ঞাপনগুলো বিশ্লেষণ করে বিশেষজ্ঞরা বলছেন, সেখানে মানুষজনকে প্রভাবিত করার মতো যথেষ্ট উপাদান রয়েছে। নিউজার্সির এক বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক রিচার্ড লৌ’ও সে ধরনের কথাই বলছেন।

প্রসঙ্গত, ইরানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা, মিসরের নিষিদ্ধ রাজনৈতিক সংগঠন মুসলিম ব্রাদারহুড ও ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসসহ আল-কায়েদা ও বিভিন্ন জঙ্গি সংগঠনকে সমর্থন, অর্থায়ন ও সহায়তার অভিযোগে গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি জোট।

কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পর কাতারের সঙ্গে সব ধরনের ফ্লাইট বাতিল করে আকাশ, সমুদ্র ও স্থলপথ বন্ধ করে দেয় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিসর। মাত্র ১৪ দিনের সময় বেঁধে দিয়ে এই চার দেশ থেকে কাতারি নাগরিকদের নিজ দেশে ফেরত যাওয়ার নির্দেশ দেয়া হয়। একই সময়ের মধ্যে কাতার থেকে নিজেদের দেশের নাগরিকদের ফিরে আসার নির্দেশও আসে।

গত ২২ জুন সংকট নিরসনে কাতারের প্রভাবশালী সংবাদমাধ্যম আল-জাজিরা বন্ধ করাসহ ১৩টি শর্ত দিয়ে দোহাকে ১০ দিনের আল্টিমেটাম দেয় সৌদি জোট। তবে শর্ত মানতে অস্বীকৃতি জানিয়েছে দোহা। পরে সম্পর্ক স্বাভাবিক করতে আবারও শর্ত শিথিল করে ছয়টি মূলনীতি জুড়ে দেয়া হয় কাতারকে। সেসবও মানতে অস্বীকৃতি জানায় কাতার।