Search
Close this search box.
Search
Close this search box.

কাতারের সঙ্গে সংলাপে প্রস্তুত সৌদি জোট, তবে…

saudi-jotকাতারের ওপর অবরোধ আরোপকারী সৌদি আরব নেতৃত্বাধীন জোট বলেছে, তারা কাতারের সঙ্গে চলমান সংকট নিরসনে কেবল তখনই আলোচনায় বসতে রাজি যখন কাতার তাদের দেয়া নির্দিষ্ট শর্তগুলি মেনে নিবে এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে রাজি হবে।

এছাড়া আলোচনায় বসতে দোহাকে অন্য দেশের পররাষ্ট্রনীতিতে হস্তক্ষেপ ও ‘সন্ত্রাসবাদে’ অর্থায়ন বন্ধ করার শর্তও জুড়ে দিয়েছে সৌদি জোট। খবর আল জাজিরার।

chardike-ad

রোববার বাহরাইনের রাজধানী মানামায় চার দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শেষে আয়োজিত এক যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলা হয়। বৈঠকে কাতারের ওপর থেকে অবরোধ প্রত্যাহারে আগের শর্তগুলি মেনে নেয়ার দাবি পুনর্ব্যক্ত করে চার দেশ।

সংবাদ সম্মলনে বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ বিন আহমেদ আল খলিফা বলেন, বৈঠকে মিলিত হওয়া চার দেশ কাতারের সঙ্গে আলোচনায় বসতে রাজি রয়েছে যদি তারা সন্ত্রাসবাদ এবং উগ্রবাদে অর্থায়ন বন্ধের আগ্রহের কথা ঘোষণা করে। একই সাথে কাতারকে অন্য দেশের পররাষ্ট্রনীতিতে অন্যায় হস্তক্ষেপ বন্ধ করতে হবে এবং পূর্বে দেওয়া ১৩ দফা দাবিতে সাড়া দিতে হবে।

তবে কাতারের ওপর নতুন অর্থনৈতিক অবরোধ আরোপ করার গুঞ্জন থাকলেও আলোচনায় বসা সৌদি আরব, আরব আমিরাত, মিসর এবং বাহরাইন তেমন কোনো সিদ্ধান্তের কথা ঘোষণা করেনি।

এর আগে শুক্রবার বাহরাইনের রাজধানী মানামায় ওই চার দেশের পররাষ্ট্রমন্ত্রীরা কাতার সংকট নিয়ে আলোচনায় বসেন।