Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশ থেকে আইটি কর্মী নেবে জাপান

japanজাপান আন্তর্জাতিক সাহায্য সংস্থার (জাইকা) অর্থায়নে তিন বছর মেয়াদি এক প্রকল্পের মাধ্যমে বাংলাদেশে আইটি প্রফেশনালদের উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে জাপানে নিয়োগ দেয়া হবে। এ লক্ষ্যে গত ২৮ জুলাই জাপান আন্তর্জাতিক সাহায্য সংস্থা (জাইকা) ও মিয়াজাকি বিশ্ববিদ্যালয় যৌথভাবে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে জাপানের আইটি ব্যবসায়ী ও উদ্যোক্তাদের জাইকা অর্থায়নে একটি পাইলট প্রকল্পের সঙ্গে সম্পৃক্ত করতে সম্মেলনের আয়োজন করে।

এই প্রকল্পের প্রথম পর্যায়ে প্রায় ১০০ জনকে প্রশিক্ষণ দেয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল প্রকল্পটির বাস্তবায়ন সংস্থা হিসাবে কাজ করবে। অনুষ্ঠানে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা উপস্থিত ছিলেন।

chardike-ad

জাপান-বাংলাদেশের যৌথ উদ্যোগের সম্ভাবনার কথা তুলে ধরে রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, বাংলাদেশের অর্থনীতি ক্রমাগত শক্তিশালী হচ্ছে। ফলে দুই দেশের যৌথ প্রচেষ্টা আরো বেগবান হবে।

তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের অগ্রগতির কথা উল্লেখ করে তিনি আরো বলেন, এই প্রকল্প একটি উদাহরণ সৃষ্টি করবে যা অন্যান্য খাতের জন্য অনুকরণীয় হবে।

বিজিআইটির পরিচালক কুনিতাকে আন্ডো সম্মেলনে মূল উপাত্ত উপস্থাপন করেন। এ সময় অন্যান্যদের মধ্যে মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড. সুয়োমু ইকেনুও এবং জাইকার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তশিহিদো ইরিগাকি উপস্থিত ছিলেন।