cosmetics-ad

আশঙ্কাই সত্যি, ৫ ম্যাচ নিষিদ্ধ হলেন রোনালদো

ronaldo

শেষমেশ আশঙ্কাই সত্যি হল। পাঁচ ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে রিয়াল সুপার স্টার ক্রিশ্চিয়ানো রোনালদোকে। কিন্তু কেন এতবড় শাস্তি দেয়া হলো তাকে? কি করেছিলেন রোনালদো?

স্প্যানিশ সুপার কাপের প্রথম লেগে ন্যু ক্যাম্পে মাঠে নেমেছিলেন বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ। ৩-১ গোলে জয় নিয়ে ফিরেছে রিয়াল মাদ্রিদ। তবে, সঙ্গে করে একরাশ হতাশা নিয়েও ফিরতে হয়েছে তাদের। কারণ, ম্যাচের একেবারে শেষ দিকে এসে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছে রিয়াল সুপার স্টার ক্রিশ্চিয়ানো রোনালদোকে।

লাল কার্ড দেখার পর রেগে গিয়েছিলেন সিআর সেভেন। যে কারণে রেফারি রিকার্ডো ডি বার্গোজ বেনগোয়েতজাকে পেছন থেকে মৃদু ধাক্কা মারেন তিনি। এ অপরাধেই পাঁচ ম্যাচ নিষিদ্ধ হয়ে গেলেন রিয়ালের পর্তুগিজ সুপারস্টার।

স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনের ৯৬ আর্টিকেল অনুযায়ী এমন ঘটনার জন্য খেলোয়াড় ৪ থেকে ১২ ম্যাচ পর্যন্ত নিষিদ্ধ হতে পারেন। অথচ রোনালদো এই ধাক্কা না দিলে আলোচনায় থাকতো রেফারির ‘ভুল’।

এদিন রোনালদোকে ছাড়াই ম্যাচ শুরু করে রিয়াল। কিন্তু ৫৮ মিনিটে করিম বেনজেমার বদলি হিসেবে মাঠে নামেন তিনি। ৮২ মিনিটে দারুণ এক গোল করেন রোনালদো। গোলের পর জার্সি খুলে উদযাপন করেন পর্তুগিজ এ উইঙ্গার। এতে তাকে হলুদ কার্ড দেখান রেফারি। এর দুই মিনিট বাদে ঘটে বিতর্কিত ঘটনা। বার্সেলোনার ডি বক্সের মধ্যে প্রতিপক্ষের এক খেলোয়াড়ের হালকা ধাক্কায় পড়ে যান রোনালদো।

রেফারি রোনালদোর বিরুদ্ধে ডাইভের অভিযোগ এনে তাকে আরেকটি হলুদ কার্ড দেখান। এতে দুই হলুদে এক লালকার্ডে মাঠ ছাড়তে হয় তাকে। রেফারির এই দ্বিতীয় হলুদ কার্ডের সিদ্ধান্ত নিয়ে যথেষ্ঠ প্রশ্ন রয়েছে। রোনালদো তখন কতটা ডাইভ দিয়েছিলেন তা নিয়ে টিভি ধারাভাষ্যকরদের প্রশ্ন ছিল। এমন কি দর্শকদের খালি চোখেও এটা ডাইভ মনে হয়নি। এ কারণে রেফারিতে হয়তো সামলোচনা শুনতে হতো।

কিন্তু তার সমালোচনা ঢেকে গেলো রোনালদোর এক আলতো ধাক্কায়। এখন বড় শাস্তির মুখে পড়তে পারেন তিনি। যদিও রিয়াল মাদ্রিদ জানিয়েছে, তারা রোনালদোর এই লালকার্ডের বিরুদ্ধে আবেদন করবে।

এছাড়া রোনালদোর লালকার্ডে বিব্রত ও চিন্তিত বলে জানালেন রিয়ালের কোচ জিনেদিন জিদান। বলেন, ‘আমরা দারুণ একটি ম্যাচ খেলেছি। কিন্তু রোনালদোর লালকার্ডে আমি চিন্তিত। সেটা হয়তো পেনাল্টি হতো না। কিন্তু রোনালদোকে আরেকটি হলুদ কার্ড দেখানো ছিল হাস্যকর।’