cosmetics-ad

অবরোধ কাতারকে নতজানু করতে পারবে না: দোহা

soudi-jot

কাতারের পররাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা মুতলাক মাজিদ আল-কাহতানি বলেছেন, সৌদি নেতৃত্বাধীন চারটি আরব দেশ অবরোধ আরোপ করে কাতারকে নতজানু করতে ব্যর্থ হয়েছে। তিনি বলেন, দোহার বিরুদ্ধে সৌদি প্রচারণা শুধু উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের প্রতি তাদের সমর্থনের কথাই স্মরণ করিয়ে দেয়।

উপদেষ্টা মাজিদ কাহতানির এ মন্তব্য সম্প্রতি আমেরিকার দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশ হয়েছে। তিনি সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের প্রতি ইঙ্গিত করে বলেছেন, দেশ দুটি মনে করছে অবরোধ আরোপ করে কাতারকে নতজানু করা যাবে কিন্তু তারা তা করতে ব্যর্থ হয়েছে। যদি তারা আশা করে কাতারের সম্মান নষ্ট করে নিজেদের সম্মান বাড়াবে তাহলে তা হবে বড় রকমের ভুল। যদি তারা মনে করে কাতার ইস্যুকে পুঁজি করে আমেরিকার সঙ্গে সম্পর্ক উন্নত করবে তাহলেও সে পরিকল্পনা ব্যর্থ হবে।

সৌদি আরবসহ অবরোধ আরোপকারী দেশগুলো কাতারের বিরুদ্ধে সন্ত্রাসবাদে সমর্থন দেয়ার যে অভিযোগ করছে তা নাকচ করেন মাজিদ কাহতানি। তিনি বলেন, কাতারের বিরুদ্ধে অপপ্রচার চালাতে গিয়ে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের লজ্জাজনক ইতিহাস প্রকাশ হয়ে পড়েছে। সৌদি সরকার তার দেশের নাগরিকদের উগ্রবাদী চেতনয় উদ্বুদ্ধ হওয়া ঠেকাতে ব্যর্থ হয়েছে।