sentbe-top

গৃহকর্মীদের কর্মঘণ্টা নির্দিষ্ট করে দিল কাতার

qatar-maidগৃহকর্মীদের কর্মঘণ্টা নির্দিষ্ট করে দিয়ে আইন পাস করেছে কাতার। এতে করে সেখানে কর্মরত গৃহকর্মী, শিশুদের দেখাশোনায় নিয়োজিত ব্যক্তি এবং রাঁধুনিদের কাজের সময় ১০ ঘণ্টা করে দেয়া হয়েছে।

কাতারের বার্তা সংস্থার প্রতিবেদনে জানানো হয়েছে, ওই আইনে মালিকপক্ষকে প্রত্যেক মাস শেষে তাদের গৃহকর্মীদের পারিশ্রমিক প্রদানের নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া সপ্তাহে একদিন ছুটি এবং উৎসব উপলক্ষে তিন সপ্তাহ ছুটির নির্দেশ দেয়া হয়েছে।

প্রতিবছর চুক্তি শেষে গৃহকর্মীদের ন্যূনতম তিন সপ্তাহের মজুরি প্রদানেরও বিধান রাখা হয়েছে ওই আইনে। এছাড়া ষাটোর্ধ্ব এবং ১৮ বছরের কম বয়সীদের গৃহকর্মী হিসেবে নিযুক্ত না করারও নির্দেশ দেয়া হয়।

সাম্প্রতিক বছরগুলোতে গ্যাসের দেশ কাতারে হাজার হাজার বিদেশি শ্রমিক আসছে। বর্তমানে এক লাখের বেশি নারী গৃহকর্মী হিসেবে দেশটিতে কাজ করছেন।

এই অাইনের আওতায় পড়বে পরিচ্ছন্নতাকর্মী এবং মালিরাও। কিউএনএ জানিয়েছে, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি মঙ্গলবার ওই আইন জারি করেন।

যদিও ২০২২ সালের বিশ্বকাপ ফুটবল আয়োজক দেশ কাতার নির্মাণ শ্রমিকদের ব্যাপারে আন্তর্জাতিক মহলের চাপে রয়েছে। এর আগে শ্রমিকদের সুরক্ষার ব্যাপারে কোনো আইন না থাকলেও বর্তমানে ওই আইন পাস হয়েছে।

সেখানকার গৃহকর্মীদের সুরক্ষার ব্যাপারে কোনো আইন না থাকায় দীর্ঘদিন ধরে সমালোচকরা কাতারের সমালোচনা করে আসছেন। অনেকের অভিযোগ দেশটি দাসের মত করে শ্রমিকদের খাটিয়ে নেয়।

সূত্র : এএফপি

sentbe-top